Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

আমরণ অনশনে পাটকল শ্রমিকেরা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম


১১দফা দাবিতে চট্টগ্রামে আমরণ অনশনে বসেছে নয়টি পাটকলের শ্রমিকেরা। নগরীর আমীন জুটমিল গেইটে গতকাল মঙ্গলবার সকাল থেকে এই কর্মসূচি শুরু হয়। রাত ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কয়েকশ শ্রমিক অনশন কর্মসূচিতে ছিল। সেখানে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিল। এর আগে মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে সভা-সমাবেশ, ভুখা মিছিল, প্রতীকী অনশন, বিক্ষোভ মিছিল, ২৪ ঘণ্টার কর্মবিরতি পালন করে আমীন জুটমিলসহ রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকেরা।
মিল গেটে পূর্বঘোষিত আমরণ কর্মসূচি শুরু হলে তাদের সাথে সংহতি প্রকাশ করে বিভিন্ন মিলের শ্রমিকেরা যোগ দেন। তারা রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতাদের সঙ্গে মিল গেটে অবস্থান নেন।
আমিন জুট মিল সিবিএ’র দপ্তর সম্পাদক কামাল উদ্দিন বলেন, ১১ দফা দাবিতে নিয়মতান্ত্রিক আন্দোলনের অংশ হিসেবে সারা দেশের মতো চট্টগ্রামেও এই আমরণ অনশন চলছে। সবাই স্বতঃস্ফূর্তভাবে কাজ বন্ধ রেখে অনশনে যোগ দিয়েছেন। সেখানে সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতারা বক্তব্য রাখেন। দাবি না মানা পর্যন্ত অনশন চলবে বলে জানান তিনি।


এদিকে স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে জানান, মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবি আদায়ে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আমরণ অনশন শুরু করেছে নরসিংদীর ইএমসি জুটমিলের শ্রমিকরা।
বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে গতকাল দুপুর ১২টা থেকে অনশন কর্মসূচি শুরু করা হয়। ইউএমসি জুটমিলের প্রধান ফটকে শুরু হওয়া এই অনশনে মিলের হাজারো শ্রমিক অংশ নিয়েছেন।
আমরণ অনশন কর্মসূচিতে শ্রমিক নেতারা বলেন, ২০১৫ সালে ঘোষণা দিয়েও মজুরি কমিশন বাস্তবায়ন না হওয়ায় পরিবার পরিজন নিয়ে অনেকটা মানবেতর জীবন যাপন করছেন শ্রমিকরা।
মজুরি কমিশন বাস্তবায়ন, ১১ সপ্তাহের বকেয়া বেতন পরিশোধ, পিএফ’র টাকা প্রদান, বদলি শ্রমিকদের স্থায়ীকরণসহ ১১ দফা শ্রমিকদের ন্যায্য দাবি। যা সরকার মানছেন না। এ জন্য বাধ্য হয়ে আজ থেকে আমরণ অনশন কর্মসূচি পালন করছে শ্রমিকরা।
ন্যায্য দাবি আদায়ের জন্য আমরণ অনশনে মিলের সকল শ্রমিক স্বতস্ফূর্তভাবে অংশ নিচ্ছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানায় শ্রমিকরা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটকল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ