Inqilab Logo

ঢাকা, রোববার , ১৯ জানুয়ারী ২০২০, ০৫ মাঘ ১৪২৬, ২২ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আপিল বিভাগের এজলাসে বসানো হয়েছে সিসি ক্যামেরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

সুপ্রিমকোর্টের ১ নম্বর এজলাসে ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসি ক্যামেরা) বসানো হয়েছে। এ এজলাসে প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ বিচার কার্য পরিচালনা করেন। সোমবার গৃহিত সিদ্ধান্ত অনুযায়ী গতকাল মঙ্গলবার ৮টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়। পুরো বিচার কার্যক্রম এই ক্যামেরায় ধরা পড়বে।
সুপ্রিমকোর্ট প্রশাসনের এই ক্যামেরা লাগানোর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। একইভাবে স্বাগত জানিয়েছেন খালেদা জিয়ার অন্যতম আইনজীবী মো. জয়নুল আবেদীন। মাহবুবে আলম বলেন, প্রধান বিচারপতির এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই, অভিনন্দন জানাই। জয়নুল আবেদীন বলেন, এটি একটি ভালো উদ্যোগ।
প্রসঙ্গত: বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন শুনানিকে কেন্দ্র করে গত ৫ ডিসেম্বর আপিল বিভাগে নজীরবিহীন অচলাবস্থার সৃষ্টি হয়। বিএনপিপন্থী আইনজীবীদের মুহুর্মুহু শ্লোগান, মাঝে মাঝে সরকার সমর্থক আইনজীবীদের প্রতিবাদের মুখে ব্যাপক হট্টগোল হয়।এতে বিচারকার্যক্রম স্থবির হয়ে পড়ে। বিএনপিপন্থী আইনজীবীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘খালেদা, জিয়া, জিয়া, খালেদা’ বলে শ্লোগান দিতে থাকেন। এ প্রেক্ষাপটে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ৬ বিচারপতি কার্যদিবসের প্রথমার্ধে এজলাস ত্যাগ করেন। দ্বিতীয়ার্ধে প্রায় দেড় ঘন্টা নির্বিকার এজলাসে বসে থাকেন।আইনজীবীদের এ আচরণে প্রধান বিচারপতি চরম অসন্তোষ প্রকাশ করেন। এ ঘটনায় সারাদেশে সব মহলে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এ অবস্থায় আপিল বিভাগের এক নম্বর আদালতে সিসি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেয় সুপ্রিমকোর্ট প্রশাসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন