Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ২৮ জানুয়ারী ২০২০, ১৪ মাঘ ১৪২৬, ০২ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

মাহাথির আনোয়ারের কাছেই ক্ষমতা হস্তান্তর করবেন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৯, ১০:৪৫ এএম

‌মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ প্রতিশ্রুতি অনুযায়ী আনোয়ার ইব্রাহিমের কাছে ক্ষমতা হস্তান্তরের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। আনোয়ার ইব্রাহিমের বিরুদ্ধে সম্প্রতি তৃতীয়বারের মতো সমকামিতা ও যৌন নির্যাতনের অভিযোগ দায়ের হয়েছে। অনেক পর্যবেক্ষক সন্দেহ করছেন, ক্ষমতার দ্বন্দ্বই এখানে মূল কারণ। মাহাথির মোহাম্মদ নির্বাচনপূর্ব চুক্তি অনুযায়ী ক্ষমতা ত্যাগ করে আনোয়ারের হাতে আদৌ হস্তান্তর করবেন কিনা, তা নিয়ে ধোয়াসা সৃষ্টি হয়েছে। তবে বিশ্বের ক্ষমতাসীনদের মধ্যে সবচেয়ে প্রবীণ সরকার প্রধান ড. মাহাথির রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আনোয়ারের বিরুদ্ধে যে অভিযোগই আসুক না কেন, তিনিই হবেন তার উত্তরসূরি। ৯৪ বছর বয়সী মাহাথির অবশ্য বলেছেন, আগামী বছরের নভেম্বরে অনুষ্ঠেয় এশিয়া প্যাসিফিক ইকোনমিক কোঅপারেশন (আপেক) সম্মেলনের আগে তিনি ক্ষমতা ছাড়বেন না।

তিনি বলেন, ‘আমি ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছি। আমি সেটাই করবো। তবে আমি মনে করি, আপেক সম্মেলনের পূর্বে ক্ষমতায় পরিবর্তন বিঘ্ন সৃষ্টি করবে।’
তিনি আরও বলেন, ‘আমার ক্ষেত্রে আমি বলতে পারি যে, আমি পদত্যাগ করছি।

আমি ব্যাটন তার হাতে ছেড়ে দেবো। মানুষ যদি তাকে না চায়, সেটা মানুষের ব্যাপার। কিন্তু আমি আমার দেওয়া কথা রাখবো, যে অভিযোগই উঠুক না কেন। আমি প্রতিশ্রুতি দিয়েছি। আমি প্রতিশ্রুতি রাখবো।’

তাহলে কি ২০২০ সালের ডিসেম্বর নাগাদ ক্ষমতায় পরিবর্তন আসছে? এই প্রশ্নের সরাসরি জবাব না দিয়ে মাহাথির বলেছেন, সময় আসলে দেখা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ