Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ২৮ জানুয়ারী ২০২০, ১৪ মাঘ ১৪২৬, ০২ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

ইবির মেধা তালিকায় ভর্তি সম্পন্ন, শূন্য আসন সংখ্যা ৮৭২

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৯, ১১:১৭ এএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় স্থান প্রাপ্তদের ভর্তি সম্পন্ন হয়েছে। ভর্তি কার্যক্রম শেষে মোট ৮ শত ৭২টি আসন শূন্য রয়েছে।

জানা যায়, গত ২৩ নভেম্বর থেকে ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় স্থান প্রাপ্তদের সাক্ষাৎকার ও ভর্তি প্রক্রিয়া শুরু হয়। গত ৪ ডিসেম্বর পর্যন্ত চলে এ প্রক্রিয়া। এবছর আটটি অনুষদের অধীনে ৩৪টি বিভাগের মোট ২ হাজার ৩০৫টি আসনের বিপরীতে মেধা তালিকা থেকে ১ হাজার ৪৩৩ জন শিক্ষার্থী ভর্তি হয়। ভর্তি শেষে চারটি ইউনিটের বিভিন্ন বিভাগে মোট ৮৭২টি আসন ফাঁকা রয়েছে।

চারটি ইউনিটের মধ্যে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ২৪০টি আসনের মধ্যে ৩০টি এবং কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে এক হাজার ৬৫টি আসনের মধ্যে ৪৩১টি আসন ফাঁকা রয়েছে। ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ৪৫০টি আসনের মধ্যে ১৫৬টি আসন শূন্য রয়েছে। এর মধ্যে বাণিজ্য শিফটভুক্ত শিক্ষক্ষার্থীদের জন্য ১০১ টি এবং অন্যান্যদের জন্য ৫৫টি আসন শূন্য রয়েছে। এছাড়াও বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি এবং জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৫৫০টি আসনের মধ্যে ২৫৫টি আসন ফাঁকা রয়েছে।

সংশ্লিষ্ট ইউনিট সূত্রে, বুধবার ১১ ডিসের থেকে ধর্মতত্ত¡ অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে অপেক্ষমান তালিকায় থাকা শিক্ষার্থীদের অনলাইনে বিষয় পছন্ন ও ফরম পূরণ করতে বলা হয়েছে। এই অনুষদের ভর্তি স্বাক্ষাৎকার অনুষ্ঠিত হবে ১৭ ডিসেম্বর এবং ১৮ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের ভর্তি হতে বলা হয়েছে। এদিকে ব্যবসায় ইউনিট সূত্রে, প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের অপেক্ষমান তালিকায় থাকা শিক্ষার্থীদের স্বাক্ষাৎকার ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এবং ১৮ ডিসেম্বরের মধ্যে তাদের ভর্তি কার্যক্রম শেষ করতে হবে। এছাড়াও কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে অপেক্ষমান তালিকায় থাকা শিক্ষার্থীদের ১৪ ডিসেম্বরের মধ্যে অনলাইনে বিষয়ভিত্তিক আবেদন করতে বলা হয়েছে। এই ইউনিটে ভর্তি স্বাক্ষাৎকার অনুষ্ঠিত হবে ১৭ ডিসেম্বর এবং শিক্ষার্থীদের ২১ ডিসেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে।

অন্যদিকে বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে অপেক্ষমান তালিকায় থাকা শিক্ষার্থীদের ১২ ডিসেম্বরের মধ্যে অনলাইনে বিষয়ভিত্তিক আবেদন করতে বলা হয়েছে। উক্ত অনুষদের ভর্তি স্বাক্ষাৎকার অনুষ্ঠিত হবে ১৭ ডিসেম্বর এবং ২৩ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে বলে জানা গেছে।


এছাড়াও ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (www.iu.ac.bd) এ পাওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ