Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

জনগণ সতর্ক না হলে পলাশীর বিপর্যয় আবারো নেমে আসতে পারে -তমদ্দুন মজলিস

প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংস্থা তমদ্দুন মজলিসের উদ্যোগে পলাশী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তাগণ বলেন, দেশের সার্বভৌমত্ব ধূলিসাৎ করা চক্রান্তকারীদের ষড়যন্ত্র রোধ করতে না পারলে আমাদের জীবনে আবারো পলাশীর মতো মহাবিপর্যয় নেমে আসতে পারে। পুঁজিবাদি অসভ্য শোষণের বিরুদ্ধে বিশ্বব্যাপী সংগ্রাম শুরু হওয়ায় বিশ্ব শয়তানি চক্র বর্তমানে ইস্ট ইন্ডিয়া কোম্পানীর নয়া মুখোশে বহুজাতিক কোম্পানীর হাতিয়ার নিয়ে ময়দানে নেমেছে গতকাল নজরুল একাডেমি মিলনায়তন, বেলালাবাদ কলোনীতে ‘পলাশীর দায় ও দায়বদ্ধতা’ শীর্ষক আলোচনা সভায় প্রফেসর এম এ সামাদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত বিজ্ঞানী ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এম শমসের আলী। বিশেষ অতিথি ছিলেন প্রখ্যাত ভাষা সৈনিক ও প্রবীণ সাংবাদিক প্রফেসর আবদুল গফুর। আলোচনায় অংশগ্রহণ করেন বিশিষ্ট সাংবাদিক আবদুল হাই শিকদার,বিশিষ্ট গবেষক শেখ দরবার আলম, সাংবাদিক ও কলামিষ্ট আবদুল আউয়াল ঠাকুর, কবি ম. মিজানুর রহমান, মোহাম্মদ শাহাবুদ্দীন খান প্রমূখ।
বক্তারা বলেন, অবাধ পুঁজিবাদী বাণিজ্য ও লুটপাট অব্যাহত রাখতে বিশ্বায়নের নামে নতুন চেহারায় মাঠে নেমেছে লর্ড ক্লাইভের উত্তরসূরীরা। নাম, দল, গোষ্ঠী ও উপদলে ভাগ করে জাতিগুলোকে আত্মকলহে ও ঠুনকে ক্ষমতার লড়াইয়ে ব্যস্ত রাখছে। যাতে করে নির্বিবাদে শোষণ ও লুণ্ঠন করা যায়।
বক্তারা আরো বলেন, পলাশীর ইতিহাস ষড়যন্ত্র ও বিশ্বাসঘাতকতার ইতিহাস। আমাদের জীবনের বেদনাময় এক শোকস্মৃতির ইতিহাস। এ ইতিহাস ভুলে গেলে চলবে না দেশের সর্বস্তরের মানুষকে ইতিহাস থেকে শিক্ষা নিয়ে এসব শয়াতানি অপশক্তি রুখে দেয়ার জন্য শিসা ঢালা প্রাচীর গড়ে তুলতে হবে অন্যথায় পলাশীর মতো মহাবিপর্যয় আমাদের জীবনে আবারো নেমে আসতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জনগণ সতর্ক না হলে পলাশীর বিপর্যয় আবারো নেমে আসতে পারে -তমদ্দুন মজলিস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ