Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২৪ জানুয়ারী ২০২০, ১০ মাঘ ১৪২৬, ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

রাজধানীকে দৃষ্টিনন্দন করার জন্য আমরা মহাপরিকল্পনা হাতে নিয়েছি: স্থানীয় সরকার মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৯, ৭:১৩ পিএম

‘সঠিক উপায়ে সুয়ারেজ ব্যবস্থাপনা না করলে ভবিষ্যতে ঢাকা শহর পরিবেশ ও নদীদূষণে অযোগ্য হয়ে যাবে। এজন্য ৩ হাজার ৩১৮ কোটি টাকা ব্যয়ে দাশেরকান্দি পয়:শোধনাগার প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। শীঘ্রই পাগলা, রায়েরবাজার, উত্তরা ও মিরপুরে আরো ৪টি পয়ঃশোধনাগার নির্মাণ করা হবে।’- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এসব কথা বলেছেন।

অঅজ বুধবার (১১ ডিসেম্বর) রাজধানীর রামপুরা ব্রিজ সংলগ্ন পয়:লিফটিং স্টেশন এবং আফতাবনগরে পূর্ব প্রান্তে নির্মাণাধীন দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্প এলাকা পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, এ প্রকল্প চালু হলে পয়:বর্জ্য এখানে এনে পুড়ে ফেলা হবে এবং তরল পরিশোধিত বর্জ্য খালের মাধ্যমে নিষ্কাশন করা হবে। এর ফলে নদী ও পরিবেশ দূষণ কমে আসবে।

তাজুল ইসলাম বলেন, কীভাবে রাজধানীকে দৃষ্টিনন্দন করা যায়, সে বিষয়ে আমরা তার মহাপরিকল্পনা হতে নিয়েছি। এই অপরিকল্পিত শহরকে দূষণমুক্ত করা কঠিন কাজ। তারপরও মহাপরিকল্পনা তৈরি করে সমন্বয় করে উন্নয়ন কাজ করা হবে।

স্থানীয় সরকার মন্ত্রী আরও বলেন, আমাদের ভালো কাজ মানুষের কাছে নিয়ে যেতে হবে। তারা যদি উন্নয়ন দেখে সরকারকে সমর্থন করে, তাদের মানসিক সমর্থন আমাদের উৎসাহ যোগাবে।

এ সময় স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাসকিন এ খানসহ মন্ত্রণালয় ও ওয়াসার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ