Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

শিগগিরই লেবানন থেকে দেশে ফিরছে তিনশ’ অবৈধ প্রবাসী

প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রায় তিনশ’ অবৈধ প্রবাসী কর্মী লেবানন থেকে জরিমানা দিয়ে ঈদের আগেই দেশে ফিরছে। লেবানন সরকারের নানা আইনি জটিলতায় এসব প্রবাসী কর্মী দেশে ফেরত আসতে পারছিল না। বাংলাদেশ দূতাবাসের হস্তক্ষেপে এমন তিনশ’ কর্মী ঈদুল ফিতরের আগেই দেশে এসে তাদের পরিবারের সঙ্গে ঈদ করার সুসংবাদ দিলেন বৈরুত দূতাবাসের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। সম্প্রতি বৈরুতের আয়েশা বক্করে ইসলামী মারকাযের অডিটোরিয়ামে বৃহত্তর সিলেট বিভাগীয় প্রবাসীদের সংগঠন শাহজালাল প্রবাসী সংগঠনের ইফতার ও দোয়া মাহফিলের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত এ কথা ঘোষণা দেন। প্রবাসীদের উদ্দেশে রাষ্ট্রদূত বলেন, লেবানন সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের জনশক্তির চুক্তি না থাকায় সকল কাজে দূতাবাসকে অনেক সমস্যায় পড়তে হয়। তারপরও দূতাবাস বসে নেই, দিন-রাত অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। লেবানন সরকারের প্রশংসা করে তিনি বলেন, সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলো বাংলাদেশিদের বিষয়ে যে কোন সহায়তা দিতে প্রস্তুত। তবে আইনি প্রক্রিয়া কাটিয়ে উঠতে একটু সময়ের প্রয়োজন বলেও জানান তিনি। তিনি আরও বলেন, সাধারণ প্রবাসীদের ধোঁকা দিতে বাংলাদেশি একটি কুচক্রী মহল দূতাবাস সম্পর্কে প্রবাসীদের ভুল ধারণা দিচ্ছেন, তাদের অচিরেই খুঁজে বের করা হবে এবং এ সকল বিভ্রান্তিতে না জড়িয়ে সকল প্রবাসীকে বাংলাদেশ দূতাবাসকে সহযোগিতা করার আহŸান জানান রাষ্ট্রদূত।
উক্ত ইফতার ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মো. ফজলু মিয়া। মাহফিলটি সঞ্চালনা করেন, সংগঠনের সিনিয়র সহসভাপতি শামিম আহমেদ এবং নব নির্বাচিত সাধারণ সম্পাদক জাহিদ হাসান রুমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা মোবাশ্বের রহমানসহ লেবানন সকল রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন প্রধান উপদেষ্টা শাহ মনিরুল ইসলাম, সুলতান আহমেদ শিপু, আব্দুল হান্নান, আনোয়ার হোসেন, নজরুল ইসলাম, আতাউর রহমান, ফয়জুল ইসলাম ও মাওলানা ইসহাক প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিগগিরই লেবানন থেকে দেশে ফিরছে তিনশ’ অবৈধ প্রবাসী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ