Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকান্ড

নিহত ১ : দগ্ধ ৩০

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ঢাকার কেরানীগঞ্জে একটি প্লাস্টিক কারখানায় অগ্নিকান্ডে ম্যানেজার নজরুল ইসলামসহ ৩০ জন দগ্ধ ও ১ জন নিহত হয়েছে। নিহত ও আহতদের পরিচয় জানা যায়নি। অগ্নিকাÐের ঘটনাটি ঘটেছে গতকাল চুনকুটিয়া হিজলতলা এলাকার প্রাইম অনটাইম প্লাস্টিক কারখানায়।
প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে জানা যায়, বিকেল সাড়ে ৪টায় কারখানায় আগুনের সূত্রপাত হয়। এ সময় কারখানাসহ আশপাশ ধোয়ায় ভরে যায়। আশপাশের মানুষ ও কারখানার শ্রমিকরা প্রথমে আগুন নেভাতে চেষ্টা করে ব্যর্থ হলে ফায়ার সার্ভিসকে খবর দেয়।

কারখানার সিকিউরিটি কর্মকর্তা বাহার আলী জানান, কারখানাটিতে অনটাইম প্লাস্টিকের খাবারের বক্স, থালা, গøাসসহ অন্য সামগ্রী তৈরি হত। কারখানাটিতে প্রায় শতাধিক শ্রমিক বিভিন্ন ইউনিটে কাজ করে। হঠাৎ কারখানাটির বক্স তৈরির ইউনিটে আগুন লাগে। মুহূর্তের মধ্যেই আগুন সারা কারখানায় ছড়িয়ে পড়ে। কারখানায় কর্মরত শ্রমিকরা বাঁচার জন্য ছোটাছুটি করতে থাকে। এ সময় প্রায় ৩০ জন শ্রমিক দগ্ধ হয়। তাদেরকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ঘটনাস্থলে এসে প্রায় ২ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

র‌্যাব-১০ এর টুআইসি মেজর শাহরিয়ার জানান, সন্ধ্যা সাড়ে ছয়টায় কারখানার ভেতর থেকে এক শ্রমিকের পোড়া লাশ উদ্ধার করা হয়। ফায়ার সার্ভিস-৬ এর উপ-পরিচালক নজমুজ্জামান জানান, কারখানায় একটি গ্যাসের পাইপের লিকেজ থেকে আগুনের সূত্রপাত। আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ এই মুহূর্তে বলা যাচ্ছে না।

কারখানাটির অনুমোদন ছিল না -নসরুল হামিদ

কেরানীগঞ্জের ওই কারখানার অনুমোদন ছিল না বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ঘটনাস্থল পরিদর্শন শেষে বুধবার সন্ধ্যায় ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে এসে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তিনি আরো বলেন, সেখানে ৭০-৮০ জন শ্রমিক কাজ করতেন। এরকম একটি মর্মান্তিক ঘটনায় আমরা দুঃখ প্রকাশ করছি। যারা স্থানীয় সরকারি কর্মকর্তা, তাদের উচিৎ ছিল ফায়ার সার্ভিসের সঙ্গে এক হয়ে আগে থেকেই এগুলো চিহ্নিত করা। সামনে অবশ্যই তারা এ কাজ করবে। এ ঘটনায় ৩৪ জন দগ্ধ হয়েছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ