Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজশাহীর টিপু সুলতানের মৃত্যুদন্ড

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় রাজশাহীর বোয়ালিয়ার মো. আব্দুস সাত্তার ওরফে টিপু সুলতানকে মৃত্যুদন্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতকাল বুধবার বিচারপতি মো. শাহিনূর ইসলামের নেতৃত্বে গঠিত তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেন। অপর দুই সদস্য হলেন, বিচারপতি আমির হোসেন এবং আবু আহমেদ জমাদার। ট্রাইব্যুনালে প্রসিকিউশনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু, মোখলেসুর রহমান বাদল, জেয়াদ আল মালুম। টিপু সুলতানের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট গাজী এমএইচ তামিম।
রায়ের পর গোলাম আরিফ টিপু জানান, মামলায় টিপু সুলতানের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে পেরেছে প্রসিকিউশন। এঘটনার তদন্তে ৬ জনের বিরুদ্ধে সংশ্লিষ্টতার প্রমাণ মিলেছে। এর মধ্যে টিপু সুলতান ছাড়া আর কেউ বেঁচে নেই। তাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালে হত্যা, নির্যাতন, আটক, অপহরণ ও লুটপাটের অভিযোগ রয়েছে। ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা ২০১৭ সালের ২ মে টিপু সুলতানের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগের তদন্ত শুরু করে। গত বছর ২৭ মার্চ ছাত্রশিবিরের এই সাবেক নেতার বিরুদ্ধে প্রতিবেদন দাখিল করে তদন্ত সংস্থা। তাতে উল্লেখ করা হয়, রাজশাহীর বোয়ালিয়ায় ১০ জনকে হত্যা, দুই জনকে দীর্ঘদিন আটকে রেখে নির্যাতন, ১২ থেকে ১৩টি বাড়ির মালপত্র লুট করে আগুন দেয়ার অভিযোগের প্রমাণ মেলে তদন্তে। অভিযুক্ত ৬ জনের মধ্যে মনো, মজিবর রহমান, আবদুর রশিদ সরকার, মুসা ও আবুল হোসেন আগেই মারা যান। গত বছর ২৯ মে প্রসিকিউশনের দেয়া আনুষ্ঠানিক অভিযোগ আমলে নিয়ে ৮ অগাস্ট অভিযোগ গঠন করে ট্রাইব্যুনাল। প্রসিকিউশন সূত্র জানায়, মুক্তিযুদ্ধের সময় টিপু সুলতান জামায়াতে ইসলামীর ছাত্র সংগঠন ইসলামী ছাত্রসসংঘের সঙ্গে জড়িত ছিলেন। ১৯৮৪ সালের পর থেকে রাজনৈতিক কোনও কর্মকান্ডে সম্পৃক্ততা পাওয়া যায়নি। টিপু রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতিতে পড়াশোনা করেন। ১৯৮৪ সালে নাটোরের লালপুর উপজেলার গোপালপুর ডিগ্রি কলেজে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন। ২০১১ সালে অবসরে যান। টিপু সুলতান বর্তমানে কারাগারে রয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ