Inqilab Logo

ঢাকা, রোববার , ২৬ জানুয়ারী ২০২০, ১২ মাঘ ১৪২৬, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

এসিড আক্রান্তদের পাশে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

তিনি শুধু বলিউডের কিং নন, সামাজিক বিভিন্ন হিতকর কাছেও বারবার এগিয়ে এসেছেন বলিউড বাদশা শাহরুখ খান। বিশেষ করে যেসমস্ত মহিলারা এসিড আক্রান্ত, বহু আগেই তাদের পাশে দাঁড়িয়েছেন শাহরুখ ও তার স্বেচ্ছাসেবী সংস্থা ‘মীর ফাউন্ডেশন’। মঙ্গলবার বিশ্ব মানবাধিকার দিবসে সোশ্যাল মিডিয়ায় শাহরুখের মীর ফাউন্ডেশনের পক্ষ থেকে একটি বিশেষ ভিডিও পোস্ট করা হয়।

ভিডিওতে শাহরুখকে সেই সমস্ত মহিলাদের সঙ্গে কথা বলতে দেখা গেছে, যারা কোনওনা কোনও ভাবে অ্যাসিড হামলায় ক্ষতিগ্রস্ত। সেখানে তারা তাদের সমস্যার কথা তুলে ধরেন কিং খানের কাছে। শাহরুখ তাদের সকলকেই আশ্বস্ত করে বলেছেন, ‘আল্লাহ সবসময় আমাদের ধৈর্যের পরীক্ষা নেন। আমরা অবশ্যই সমস্ত বাধা অতিক্রম করব।’ তাদেরকে আশ্বস্ত করে শাহরুখ বলেছেন, তাদের (অ্যাসিড হামলায় আক্রান্ত) চিকিৎসার সমস্ত খরচ তিনি দেবেন। তারপর ধীরে ধীরে তাদের রোজগারের জন্য যদি কোনও ব্যবস্থা করা যায়, সেই চেষ্টাও তিনি করবেন। মীর ফাউন্ডেশনের ভিডিওটি নিজের সোশ্যাল মিডিয়ার হ্যান্ডেলে শেয়ার করে শাহরুখ লিখেছেন, ‘আমরা অবশ্যই এই সমস্যা অতিক্রম করব।’

প্রসঙ্গত, শাহরুখ তার এই স্বেচ্ছাসেবী সংস্থার নাম রেখেছিলেন বাবার নামে। মীর ফাউন্ডেশনের একটি ওয়েবসাইট উদ্বোধন করে শাহরুখ বলেছিলেন, ‘আমার বাবার নামে- মীর ফাউন্ডেশন- এটি অ্যাসিড আক্রান্ত মহিলাদের সাহায্যের জন্য বানানো একটি ওয়েবসাইট। ওয়েবসাইটটির উদ্বোধনের জন্য ফাদার্স ডের থেকে ভাল দিন আর কী হতে পারত।’ সেসময় প্রতিষ্ঠানের ওয়েবসাইটে তিনি লেখেন, ‘আমার সতীর্থরা আমাকে জীবনে সফল হওয়ার অনেক সুযোগ দিয়েছেন। আর এটাই আমি করতে চাই অন্যদের জন্য, বিশেষত মহিলাদের জন্য। আমি মহিলাদের জন্য এমন পরিবেশ তৈরি করতে চাই যেখানে তারা নিজেদের মতো করে জীবনটাকে সাজাতে পারবেন। কথাটা আদর্শবাদীর মতো মনে হতে পারে কিন্তু আমি বিশ্বাস করি আমরা মহিলাদের সেই ক্ষমতা দিতে পারি যাতে তারা চিন্তাহীন ভাবে বাঁচতে পারেন, স্বপ্ন দেখতে পারেন।’ সূত্র : ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসিড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ