Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৮ জানুয়ারী ২০২০, ০৪ মাঘ ১৪২৬, ২১ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

রাজ্যসভাতেও পাশ নাগরিকত্ব বিল

উত্তাল ত্রিপুরায় সেনা আসামে আধা-সেনা মোতায়েন : গৌহাটিতে কার্ফু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

লোকসভা আগেই অনুমোদন দিয়েছিল। এবার বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল রাজ্যসভায় পাশ করিয়ে নিল বিজেপি নিয়ন্ত্রিত রাজ্যসভা। প্রায় ৯ ঘণ্টার বিতর্কের পর ভোটাভুটির জন্য বিলটি পাশ হয়ে যায়। বিলের পক্ষে ১২৫, বিপক্ষে ভোট দেন ১০৫ জন সাংসদ। যার জেরে এই বিলকে আইনে পরিণত করতে আর কোনও বাধা রইল না মোদি সরকারের। প্রেসিডেন্টের অনুমোদন পেলেই বিলটি আইনে পরিণত হবে।
নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভের আগুনে জ্বলছে উত্তর-পূর্বের রাজ্যগুলি। পরিস্থিতি মোকাবিলায় বুধবার সন্ধ্যায় ত্রিপুরায় ইতোমধ্যে ২ কলাম সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। পাশাপাশি অসমে ১ কলাম জওয়ানকে মোতায়েনের জন্য প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া অসমের বিভিন্ন এলাকায় ইতোমধ্যে কেন্দ্রীয় আধা-সেনাবাহিনী টহল দিচ্ছে। আসামের একাধিক জেলায় মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়া হয়েছে। গুয়াহাটিতে জারি হয়েছে কারফু।
বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে গত কয়েকদিন থেকে আসামে হিংসাত্মক বিক্ষোভ চলছে। এই উত্তপ্ত আবহাওয়ার মধ্যে গতকাল রাজ্যের আরও বেশ কিছু এলাকা থেকে হিংসাত্মক ঘটনার খবর পাওয়া গিয়েছে। দিসপুরে জনতা ভবনের কাছে বাসে আগুন ধরিয়ে দিয়েছে উন্মত্ত বিক্ষোভকারীরা। যার জেরে পরিস্থিতি আরও অগ্নিগর্ভ হয়ে ওঠে।
রাজধানী গুয়াহাটি থেকেও ব্যাপক বিক্ষোভের খবর পাওয়া গিয়েছে। রাস্তায় রাস্তায় টায়ার জ্বালিয়ে চলে বিক্ষোভ। বিক্ষোভকারীদের ঠেকাতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। করা হয় লাঠিচার্জ। এই পরিস্থিতিতে আর কোনও ঝুঁকি নিতে চায় না প্রশাসন। সন্ধ্যা নামার পরে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে শহরে ১৪৪ ধারা জারি হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে জানানো হয়েছে।
এদিন সকালে জোড়হাট, গোলাঘাট, নগাঁও-সহ বিভিন্ন এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। সেই সময় হাসপাতালে নিয়ে যাওয়ার পথে আটকে পড়ায় মৃত্যু হয় দু মাসের এক শিশুর। যার জেরে সন্ধ্যা ৭টা থেকে টানা ২৪ ঘণ্টা তিনসুকিয়া, ধীমাজি, ডিব্রুগড়, চড়াইদেউ, শিবসাগর, জোরহাট, গোলাঘাট, কামরুপ (মেট্রো) এবং কামরুপ এবং লখিমপুর জেলায় মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছে প্রশাসন। এ ছাড়া ডিব্রুগড়ে সমস্ত মদের দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া। (এ সংক্রান্ত আরো খবর পৃষ্ঠা ১ ও ৬)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন