Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ২৮ জানুয়ারী ২০২০, ১৪ মাঘ ১৪২৬, ০২ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

বৈদেশিক বাণিজ্যে ৮০ শতাংশ অর্থপাচার

বিএফআইইউ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ১:২৬ এএম

 বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) বলছে, বিদেশে পাচার হওয়া অর্থের অধিকাংশই অর্থাৎ ৮০ শতাংশেরও বেশি অর্থ বৈদেশিক বাণিজ্যের মাধ্যমে পাচার হয়। অর্থপাচার রোধে সমন্বিত উদ্যোগে গাইডলাইন্স জারি করার কথা বলছে সংস্থাটি।
বিএফআইইউ’র এ সংক্রান্ত নীতিমালার মধ্যে রয়েছে, বৈদেশিক বাণিজ্যের আড়ালে বিদেশে অর্থ পাচারকে উচ্চ ঝুঁকি বিবেচনায় এ সম্পর্কিত কেস বিশ্লেষণে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করা। পাচার করা অর্থ চিহ্নিতের নিমিত্তে কৌশলগত বিশ্লেষণের জন্য একজন উপ-মহাব্যবস্থাপকের নেতৃত্বে নয় সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা এবং করণীয় বিষয়ে গাইডলাইন জারি করা।
বৈদেশিক বাণিজ্যের সব ব্যাংক কর্মকর্তাকে বাণিজ্যভিত্তিক মানিলন্ডারিং বিষয়ক প্রশিক্ষণের আওতায় আনা এবং অর্থপাচারের মামলা তদন্তে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরকে তাৎক্ষণিক সহায়তা প্রদান করা। গত মঙ্গলবার নীতিমালাটি প্রণয়ন করে মানিলন্ডারিং ও সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধে গঠিত কেন্দ্রীয় সংস্থা- বিএফআইইউ।
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বিএফআইইউ, বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে গঠিত ফোকাস গ্রæপ গাইডলাইন্সের খসড়া প্রণয়ন করেছে। বিএফআইইউ’র গাইডলাইন্সের আলোকে আগামী বছর ১০ মার্চের মধ্যে প্রতিটি ব্যাংক বাণিজ্যভিত্তিক মানিলন্ডারিং ঝুঁকি বিবেচনায় নিয়ে নিজস্ব গাইডলাইন্স/ম্যানুয়েল প্রস্তুত করবে। আগামী ১ জুন এর বাস্তবায়ন নিশ্চিত করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ