Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

পায়ের সাথে বাড়বে জুতাও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ৬:০২ পিএম

বাচ্চাদের পা দ্রুত বাড়ে, প্রায়ই নতুন জুতা ছোট হয়ে যায়। ফলে ঘন ঘন নতুন জুতা কিনতে হয়। কিন্তু অর্থাভাবে যারা তা পারেন না, তাদের জন্য এসে গেল সমাধান। একটি জুতাই বদলে নিতে পারবেন পায়ের আকার মতো। অর্থাৎ পা বড় হলেও সেই মাপ অনুযায়ী জুতাও বাড়িয়ে নেয়া যাবে। তাও আবার একটি-দু’টি নয়, অন্তত পাঁচটি সাইজে বদলে নেয়া যাবে জুতার আকার।

‘বিকজ ইন্টারন্যাশনাল’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা এই জুতা তৈরি করেছে। জুতাগুলির ফিতা এমন ভাবে তৈরি, সেগুলি ছোট-বড় করা যায়। আর সেই ফিতা ছোট-বড় করেই জুতার আকারও পাল্টে নেওয়া যায়। জুতার সোল তৈরি হয়েছে গাড়ির টায়ারের রাবার দিয়ে। ফলে সেগুলি বেশ শক্তপোক্ত। তাই সহজে ছিঁড়বে না। চার রঙে পাওয়া যাচ্ছে এই জুতা। এক জোড়ার দাম ২০ ডলার, অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় প্রায় ২ হাজার টাকা মতো।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই জুতা তিনটি সাইজে পাওয়া যায়। আর প্রতিটি সাইজের জুতা আবার ছোট বড় করে পাঁচ সাইজের করে নেওয়া যায়। ফলে একটি জুতা কিনলে অন্তত পাঁচ বছর চালিয়ে নিতে পারবেন যে কেউ।

এই জুতা কী ভাবে কাজ করে, তার একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। ভিডিয়োটি বানিয়েছে‘টেক ইনসাইডার’ নামে একটি তথ্যপ্রযুক্তি সংস্থা। সেই ভিডিও টুইটারে পোস্ট হতেই ভাইরাল হয়ে গিয়েছে। সূত্র: দ্য সান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ময়কর

২৫ ফেব্রুয়ারি, ২০২০
৫ জানুয়ারি, ২০২০
১২ ডিসেম্বর, ২০১৯
২৪ নভেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ