Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তরায় ট্রপিক্যাল আলাউদ্দিন টাওয়ারে অগ্নিকান্ডে নারীসহ নিহত ৪ আহত ২৫

প্রকাশের সময় : ২৫ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর উত্তরার ৩নং সেক্টরে ট্রপিক্যাল আলাউদ্দিন টাওয়ারে গতকাল ভয়াবহ অগ্নিকা-ে ১ নারীসহ ৪ জন নিহত হয়েছেন। দগ্ধ হয়েছেন পাঁচজন। এর মধ্যে রয়েছে আট মাসের শিশুসহ একই পরিবারের ৩ সদস্য। এছাড়া আহত হয়েছেন কমপক্ষে ২৫ জন। ফায়ার সার্ভিস অন্তত ১০ জনকে উদ্ধার করেছে। অগ্নিকা-ের সঠিক কারণ জানা যায়নি। তবে মার্কেটের লোকজন বলছেন, লিফটে বিস্ফোরণের পর অগ্নিকা-ের এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট দীর্ঘ দেড় ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। দগ্ধ এবং আহতদের ঢাকা মেডিকেলসহ স্থানীয় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মার্কেটটি ঘিরে রেখেছে। এ ঘটনায় আট মাসের শিশুসন্তান মুত্তাকিন এবং এগারো বছরের কন্যাসহ দগ্ধ হয়েছেন উত্তরার ৩নং সেক্টরের ৩নং রোডের ১৭ নম্বর বাড়ির বাসিন্দা মাহামুদুল হাসান (৩৬)। একই পরিবারের দগ্ধ এ তিন সদস্য এখন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন  ইউনিটে। মাহামুদুল হাসান সাংবাদিকদের জানান, ১৬ তলাবিশিষ্ট আলাউদ্দিন টাওয়ারের নিচতলায় তার একটি ব্যক্তিগত অফিস রয়েছে। তিনি সন্তানদের নিয়ে ইফতারির প্রস্তুতি নিচ্ছিলেন। ঠিক সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ভবনটির দোতালায় লিফটের পাশে বিকট বিস্ফোরণ ঘটে। এরপরই নিচতলায় আগুন ধরে যায়। অন্যান্য লোকজনের সঙ্গে তিনিও সন্তানদের নিয়ে বের হয়ে আসছিলেন। এ সময় তার শার্টে আগুন ধরে যায়। একইসাথে তার সন্তানদের শরীরেও আগুন ধরে যায়। তবে মার্কেটের কেউ কেউ বলছেন লিফট ছিঁড়ে গিয়ে বিস্ফোরণ ঘটে। এর পর আগুন ধরে যায়। কারো কারো দাবি ভবনটির বেইজমেন্টের বৈদ্যুতিক মেইন সুইচ থেকে বিস্ফোরণের ঘটনা ঘটে।
এদিকে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৪টি ইউনিট গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। কিন্তু আগুন দ্রুতই ছড়িয়ে পড়ায় ফায়ার সার্ভিসের আরো ৯টি ইউনিট যোগ দেয়। দেড় ঘণ্টার চেষ্টার পর ফায়ার কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।
টাওয়ারটিতে শপিং মল ছাড়াও বেশ কয়েকটি প্রতিষ্ঠানের অফিস রয়েছে। আগুন লাগার পর  মার্কেটে অবস্থানরত ক্রেতা ও ব্যবসায়ীরা আত্মরক্ষার্থে দিগি¦দিক ছোটাছুটি করতে থাকে। পরে র‌্যাব ও পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন ঘটনাস্থলে ছুটে গিয়ে ভবনে আটকে পড়া ও আহতদের উদ্ধার করে।
রাত পৌনে ১০টায় ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে জানানো হয়, আগুনে ১ জন নারী ও ৩ জন পুরুষসহ মোট ৪ জন নিহত হয়েছেন। প্রাথমিকভাবে তাদের পরিচয় জানা যায়নি। এছাড়া ৬ জন আহত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন। ফায়ার সার্ভিস মার্কেটের বিভিন্ন তলায় আটকে পড়া অবস্থায় ১০ জনকে উদ্ধার করেছে। ফায়ার সার্ভিসের কর্মকর্তারা বলেছেন, তদন্তের আগে আগুন লাগার প্রকৃত কারণ বলা যাচ্ছে না। এটি নিছক দুর্ঘটনা নাকি নাশকতা সে রহস্য উদ্ঘাটনে তদন্ত কমিটি গঠন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তরায় ট্রপিক্যাল আলাউদ্দিন টাওয়ারে অগ্নিকান্ডে নারীসহ নিহত ৪ আহত ২৫
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ