Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

এলকোহল গ্রহণে বাড়ে স্ট্রোকের সম্ভাবনা

ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ৮:২৬ পিএম

স্ট্রোকের নাম শোনেনি এমন মানুষ খুব কম আছে। স্ট্রোক আমাদের দেশে খুবই পরিচিত অসুখ। প্রতিদিনই হাসপাতালে স্ট্রোকের অনেক রোগী দেখতে পাওয়া যায় এবং দুর্ভাগ্যক্রমে এদের মধ্যে অনেকেই মৃত্যুবরণ করে। সারাবিশ্বে এবং আমাদের দেশেও প্রতিবছর স্ট্রোকের কারণে অনেক মানুষ মৃত্যুর কাছে হার স্বীকার করে। স্ট্রোকের ফলে অনেকেই অসুস্থ হয়ে কর্মক্ষমতা হারায়। অথচ দেখা গেছে স্ট্রোক অনেকাংশে প্রতিরোধ করা যায়। এর জন্য দরকার সবার সচেতনতা।

স্ট্রোক হয়ে গেলে সে ব্যক্তির এবং পরিবারের অবর্ণনীয় কষ্টের মধ্যে পড়তে হয়। তাই প্রতিরোধের দিকে সবার নজর দেয়া দরকার। স্ট্রোকের বিভিন্ন কারণ আছে। এর মধ্যে অন্যতম প্রধান কারণ এলকোহল। আমাদের দেশে বর্তমানে এলকোহল গ্রহণের প্রবণতা বাড়ছে। এলকোহল স্ট্রোকের ঝুঁকি অনেক বাড়িয়ে দেয়। তাই এখনই সবাইকে সচেতন হতে হবে।
এলকোহল কিভাবে স্ট্রোক করে এর সবটা বিজ্ঞানীরা জানতে পারেননি। তবে এলকোহল গ্রহণ করলে উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। এর ফলে দেখা দিতে পারে স্ট্রোক। ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ স্ট্রোকের সম্ভাবনা অনেক বাড়িয়ে দেয়। এলকোহল ওজন বাড়ায়। ওজন বাড়লে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ে। এছাড়া এলকোহল গ্রহণে অনিয়মিত হৃদস্পন্দন হতে পারে। এর ফলে বেড়ে যায় স্ট্রোকের সম্ভাবনা।
বয়স বাড়লে স্ট্রোকের ঝুঁকি বাড়ে। আবার পারিবারিক ইতিহাস থাকলেও স্ট্রোকের সম্ভাবনা অনেক বাড়ে। কিন্তু এসব বিষয় পরিবর্তন সম্ভব নয়। বয়স তো আটকানো যাবে না। কিন্তু ধূমপান, এলকোহল এসব কারণে অনেকেরই স্ট্রোক হয়। এসব তো চাইলেই পরিত্যাগ সম্ভব। এলকোহল গ্রহণ আমাদের ইসলাম ধর্মেও নিষেধ করা আছে। এলকোহল শুধু যে স্ট্রোকের কারণ তা নয়। বিভিন্ন জটিল রোগ হতে শুরু করে বিভিন্ন ক্যান্সার হতে পারে এলকোহল গ্রহণ করলে। তাই এলকোহল থেকে দূরে থাকতেই হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন