Inqilab Logo

ঢাকা, সোমবার , ২৭ জানুয়ারী ২০২০, ১৩ মাঘ ১৪২৬, ০১ জামাদিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

চিঠি : বর্ণনার অমূল্য কীর্র্তি

রকি মাহমুদ | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ৮:৪০ পিএম

(পূর্বে প্রকাশিতের পর)
সে জন্য এই গুণী শিল্পী পেয়েছেন অনেক নামী-দামী মনিষীর চিঠি। তে¤িœ একটি চিঠি লিখেছেন এ. কে. কুমারস্বামী (বস্টনে মিউজিয়াম অফ ফাইন আর্টস-এর ভারতীয় বিভাগের সংরক্ষক ১৯১৭-১৯৪৭), শিল্পী অসিুকুমার কে।
মিউজিয়াম অফ ফাইন আর্টস,
বস্টন, ম্যাস.
মে ৪ ১৯২৩

প্রিয় অসিু বাবু,
আপনাকে আমার বেশ ভালো মনে আছে। আমি খুশি, আপনি বাঘ গুহাচিত্রের প্রতিলিপি করেছেন জেনে। আমরা প্রতিলিপি কিনবো এমন ভাবলে ভুল হবে। কিন্তু অনুগ্রঞ করে জানাবেন আমাকে, ওগুলি সাদাকালো রেখাঙ্কন, না প্রতিলিপির ট্রেসিং অথবা রঙিন প্রতিলিপি, এবং সংখ্যায় ক’টি, তার মূল্য আর সম্ভব হলে প্রতিলিপির আলোকচিত্র একটি দু’টি পাঠাবেন, যাতে বিষয়টি আমরা বিবেচনা করে দেখতে পারি।
আশা করি শীঘ্র কোন সময়ে আপনি জেিভা দুব্রাই আবিস্কৃত (বাগের) সমকালীণ সিওনাভাসালের গুহাচিত্র প্রতিলিপি করবেন।
শ্রদ্ধাসহ,
অতীব অকৃত্রিম,
এ. কে. কুমারস্বামী
মানুষকে প্রভাবিত করার জন্যও চিঠি লেখা হয়। ১৯৩৯ সালের ২৩ শে আগস্ট থেকে ১৪ ই সেপ্টেম্বরের মধ্যে সোভিয়েত ইউনিয়ন বনাম জার্মানীর মধ্যে ২৫ বছর মেয়াদী যে তিনটি চুক্তি সম্পাদিত হয় তার যাবতীয় শর্ত ভঙ্গ করে ১৯৪১ সালের ২২ শে জুন স্থানীয় সময় বিকাল চারটের সময় হের ফ্যুয়েরারের ’নাজী প্যান্থসার’ বাহিনী সোভিয়েত সিমান্তের আড়াই হাজার মাইল এলাকাজুড়ে দুর্দমনীয় গতিতে ঝাঁপিয়ে পড়ল -নাজী কমান্ড্যা’ট ও জার্মান ’রাইখওয়ের (জার্মান প্রতিরক্ষা দপ্তর) যার পোষাকী নাম করণ করেছিলো, ’অপারেশন টাইফুন টুওয়ার্ডস ম¯ে‘া’ অর্থাৎ ’ম¯ে‘া অভিমুখে দুরন্ত ঘুর্ণিঝড়’, যার জার্মান সাংকেতিক ভাষা হলো ’ম¯ে‘া ক্যাননে’। শুরু হলো চিঠি চালাচালি, আলোচনা সমালোচনা, সঙ্গে প্রতাপশালী সোভিয়েতের আনুকুল্য পাবার জন্য সৌজন্যমূলক চিঠি বিনিময়। উইনস্টোন চার্চিল চিঠি লিখলেন মার্শাল স্তালিন কে-
মার্শাল স্তালিন,
আপনার ৬২তম জন্মবার্ষিকীতে জানাই আন্তরিক শুভেচ্ছা। এবং প্রত্যাশা রইলো, আসন্ন বার্ষিকীগুলোর মধ্য দিয়ে আপনি নিয়মিুভাবে বিশ্বজনতার হাতে উপহার তুলে দিতে পারবেন শান্তি-মৈত্রী-বিজয়-নিরাপত্তার গ্যারা’িট-এতো অবর্ণনীয় ঝড়-তুফানের মধ্যেও।
কুভেচ্ছা কামনা করে
চার্চিল
২১ শে ডিসেম্বর, ১৯৪১ (চার্চিল-স্তালিন-রুজভেল্ট পত্র বিনিময়/তপন বসু পৃ-৩)।

জবাবে মার্শাল স্তালিন লিখলেন-
প্রিয় চার্চিল,
আমার ৬২তম জন্মবার্ষিকীতে শুভেচ্ছাবাণী প্রেরণের জন্যে অশেষ ধন্যবাদ। আর এই সুযোগে আমি আপনাকে ও বন্ধুপ্রিয় ব্রিটিশ আর্মিকে সাম্প্রতিক লিবিয়া অভিযানের জন্যে আকুণ্ঠ অভিনন্দন জানাই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন