Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ১:২৬ এএম

ভারতের কাছে ‘কর’ দাবি আরাকান আর্মির

ভারতীয়দের অপহরণ করে আবার মুক্তি দেয়ার এক মাস পর রাখাইন রাজ্যের জাতিগত সশস্ত্র গ্রুপ আরাকান আর্মির প্রধান বলেছেন যে, গুরুত্বপূর্ণ সংযোগ প্রকল্পের কাজ চালিয়ে যেতে হলে ভারত সরকারকে তাদের সাথে ‘দর কষাকষি’ করতে হবে এবং তাদেরকে ‘কর’ দিতে হবে। ২০১৭ সালে রাখাইন রাজ্য থেকে ৭৩০,০০০ জনেরও বেশি রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে পালিয়ে যাওয়ার পর থেকে এই অগ্নিগর্ভ অঞ্চলটি বিশ্বের মনোযোগের কেন্দ্রবিন্দুতে রয়েছে। এ বছর এই রাজ্যের আরেক মাত্রার সহিংসতা হয়েছে। মিয়ানমারের সামরিক বাহিনীর সাথে সঙ্ঘাত হয়েছে আরাকান আর্মির। আরাকান আর্মি জাতিগত গেরিলা গোষ্ঠি, যাদের জনবলের অধিকাংশই সংখ্যাগুরু বৌদ্ধ। এই গেরিলা গোষ্ঠিটি স্বায়ত্বশাসনের দাবিতে লড়াই করছে। মিয়ানমারে কেন্দ্রীয় সরকারে যে বামার সংখ্যাগরিষ্ঠদের আধিপত্য, তাদের প্রতি বিতৃষ্ণা থেকেই এই লড়াই চালিয়ে যাচ্ছে তারা। মিয়ানমারের মিডিয়া দ্য ইরাবতীকে দেয়া এক সাক্ষাতকারে আরাকান আর্মির কমান্ডার মেজর জেনারেল তুন মাইত নাইং বলেন যে, এএ যে রাখাইন ও চিন রাজ্যে সক্রিয়, ওই এলাকায় চলমান বিভিন্ন প্রকল্প ও ব্যবসার তালিকা করছে তারা। ভারত যে বহুমুখী কালাদান প্রকল্প নিয়ে কাজ করছে, সেটির অবস্থানও রাখাইন রাজ্যে। ইরাবতী।


ধ্বংসাবশেষ পাওয়া গেল
চলতি সপ্তাহে বিমান বাহিনীর নিখোঁজ হয়ে যাওয়া উড়োজাহাজটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেছে বলে মনে করছেন চিলির কর্মকর্তারা। যেখান থেকে সোমবার সি-১৩০ পরিবহন উড়োজাহাজটি শেষবার যোগাযোগ করেছিল তার ৩০ কিলোমিটার দূরে ধ্বংসাবশেষ ভাসমান অবস্থায় খুঁজে পেয়েছেন বলে জানিয়েছেন তারা। উড়োজাহাজটি ৩৮ জন আরোহী নিয়ে চিলির দক্ষিণাঞ্চলীয় শহর পুনতা আরেনাস থেকে অ্যান্টার্কটিকায় দেশটির ‘প্রেসিডেন্ট এদুয়ার্দু ফ্রেই মনতালভা’ ঘাঁটিতে যাচ্ছিল। বিবিসি।


ফটোশুটেই ভাঙছে বিয়ে
বিয়ের আগে হবু বর-কনেকে নিয়ে যে প্রি-ওয়েডিং ফটোশুট করা হয় তা নিষিদ্ধ করা উচিত বলে জানিয়েছেন ভারতের ভোপাল মধ্য প্রদেশের মন্ত্রী পিসি শর্মা। তিনি বলেন, এই সব ফটোশুট আমার সংস্কৃতিবিরোধী। সামাজিক নিয়ম বহির্ভূত এমন রীতি সাধারণ মানুষই আর পছন্দ করছেন না। বিয়ের আগের সব নিয়ম মেনে চললেই টিকবে বিয়ে অর্থাৎ বিয়ের ভাঙার জন্য প্রি ওয়েডিং ফটোশুটই দায়ী। এদিক, ভোপালে বসবাসকারী গুজরাতি, জৈন এবং সিন্ধি পরিবারের সদস্যরা প্রি-ওয়েডিং ফটোশুট বন্ধের ডাক দিয়েছে। তাদের এই পদক্ষেপ অত্যন্ত বিতর্কিত বলেই মনে করছেন অনেকে। ওয়েবসাইট।


অগ্রহণযোগ্য ব্যক্তি
বর্ণবাদী লেখক পিটার হ্যান্ডকাকে সাহিত্যে নোবেল পুরস্কার দেয়ার বিরুদ্ধে প্রতিবাদ চলছেই। তারই অংশ হিসেবে বুধবার কসোভোয় তাকে অগ্রহণযোগ্য ব্যক্তি বা পারসোনা নন গ্রাটা ঘোষণা করা হয়েছে। চলতি বছরে হ্যান্ডকাকে সাহিত্যে নোবেলের জন্য সুইডিশ অ্যাকাডেমি মনোনীতি করলে বলকানদের নিয়ে তার পুরনো ক্ষত নতুন করে আলোচনায় উঠে এসেছে। যুগোসøাভিয়ার রক্তাক্ত পতনের সময় সার্বদের নৃশংসতার পক্ষে যুক্তি দেখিয়েছিলেন এই লেখক। তাকে পুরস্কার দেয়ার প্রতিবাদে নোবেল কমিটির
এক সদস্য পদত্যাগও করেছেন। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ