Inqilab Logo

ঢাকা, রোববার , ২৬ জানুয়ারী ২০২০, ১২ মাঘ ১৪২৬, ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

বড় এনজিওগুলোতে পাঁচভাগ হিজড়া কর্মী বাধ্যতামূলক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০৮ এএম

এনজিও ব্যুরোর মহাপরিচালক কে এম আব্দুস সালাম বলেছেন, ২০২০ সাল থেকেই এনজিও ব্যুরো হিজড়াদের চাকুরি দেওয়া বাধ্যধামূলক করা হবে। তিনি বলেন, আসছে বছরে এনজিও ব্যুরোর প্রধান প্রায়োরিটি হবে হিজড়া ও ডিজঅ্যাবিলিটি ইস্যুকে অধিক গুরত্ব দিয়ে কাজ করা।

গতকাল রাজধানীতে এনজিও ব্যুরো কার্যালেয় বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি আয়োজিত ‘অধিকার এখানে, এখনই’ প্রকল্পের অর্থায়নে ‘লৈঙ্গিক বৈচিত্রময়/ হিজড়া জনগোষ্ঠীকে মূলধারায় অন্তর্ভূক্তির ক্ষেত্রে এনজিও ব্যুরোর ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন তিনি। এ সময় হিজড়াবান্ধব প্রতিষ্ঠানগুলোর একটি ক্লাস্টার তৈরি করে প্রয়োজনীয় কর্মপরিকল্পনা গ্রহণের নির্দেশ দেন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটিকে। কে এম আব্দুস সালাম বলেন, শুধু পাসপোর্টে হিজড়া লিঙ্গ সংযুক্ত করলেই হবে না, এই বিষয়ক আইনও সংশোধন করতে হবে। পাশাপাশি সরকারি সব ফরম, দলিল, দস্তাবেজে লিঙ্গ হিসেবে হিজড়া সংযুক্ত করতে হবে বলেও মন্তব্য করেন তিনি। ঢাকাসহ সারাদেশের হিজড়াদের সঠিক সংখ্যা নির্ধারণের নির্দেশ দেন তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনজিও


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ