Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আলিম দারের দিনে লাবুশেনের টানা তিন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০৮ এএম


মাঠে ম্যাচ পরিচালনার সময় প্রতিনিয়ত সাক্ষী হন ক্রিকেটারদের অনেক রেকর্ডের। অভিজ্ঞ আম্পায়ার আলিম দার এবার নিজেই গড়লেন অনন্য এক কীর্তি। নিজের করে নিলেন সবচেয়ে বেশি ১২৯ টেস্টে আম্পায়ারিংয়ের রেকর্ড। পেছনে ফেললেন স্টিভ বাকনারকে।

গত অগাস্টে লর্ডসে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচে নেমে দার ছুঁয়েছিলেন বাকনরের ১২৮ টেস্ট পরিচালনার রেকর্ড। পার্থে গতকাল শুরু হওয়া অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে ছাড়িয়ে গেলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক আম্পায়ারকে। এই দুজন ছাড়া ১০০-এর বেশি টেস্ট পরিচালনা করেছেন কেবল রুডি কোয়ের্টজেন। ১৯৯২ থেকে ২০১০ সাল পর্যন্ত এই দক্ষিণ আফ্রিকান আম্পায়ারিং করেন ১০৮ টেস্টে।

এদিকে আলিম দারের রেকর্ডের দিনে সেঞ্চুরি করেছেন মারনাস লাবুশেন। তার শতরানে ভর করে গতকাল পার্থে কিউইদের বিপক্ষে প্রথম দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪ উইকেটে ২৪৮ রান। এর আগে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অজিরা। শুরু থেকে বেশ আস্থার সঙ্গে ব্যাট করতে থাকেন দুই ওপেনার জো বার্নস ও ডেভিড ওয়ার্নার। তবে আলিম দারের ভুল সিদ্ধান্তের শিকার হয়ে ৯ রানে আউট বার্নস। আর প্রথম সেশনের শেষ মুহূর্তে ৪৩ রান করে ওয়াগনারের বলে কট অ্যান্ড বোল্ডে পরিণত হন ওয়ার্নার।

দ্বিতীয় সেশনে নেমে অজিরা সুযোগ দেয়নি কিউইদের। পুরো দুই ঘণ্টা উইকেটের জন্য হাহাকার করে নিউজিল্যান্ড। এতে তৃতীয় উইকেটে স্মিথকে নিয়ে ১৩২ রানের জুটি গড়েন লাবুশেন। তৃতীয় সেশনের শেষদিকে একপ্রান্তে লাবুশেন যখন সেঞ্চুরির দ্বারপ্রান্তে তখনই বিদায় নেন স্মিথ। ৪৩ রানে ওয়াগনারের বলে আউট হন অজি তারকা। তবে টানা তৃতীয় সেঞ্চুরি তুলে নেন লাবুশেন। ১৪টি চার ও এক ছক্কায় এটি তার ক্যারিয়ারেরও তৃতীয় সেঞ্চুরি। দিনশেষে ১১০ রানে অপরাজিত এ ডানহাতি ব্যাটসম্যান।

অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ৯০ ওভারে ২৪৮/৪ (ওয়ার্নার ৪৩, লাবুশেন ১১০*, স্মিথ ৪৩, হেড ২০*; সাউদি ১/৫৩, ফার্গুসন ১/৪৭, ওয়েগনার ২/৫২, ডি গ্র্যান্ডহোম ১/২৪)। *১ম দিন শেষে

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলিম দার
আরও পড়ুন