Inqilab Logo

ঢাকা, সোমবার , ২০ জানুয়ারী ২০২০, ০৬ মাঘ ১৪২৬, ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

যুক্তরাজ্যে পাঁচ বছরের মাথায় তৃতীয় দফা সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০৮ এএম


যুক্তরাজ্য পাঁচ বছরেরও কম সময়ের মধ্যে তৃতীয়দফা সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। দেশটিতে প্রায় ১০০ বছরের ইতিহাসে এই প্রথম ডিসেম্বর মাসে ভোটগ্রহণ অনুষ্ঠিত হল। এর আগে ২০১৭ সালে ৮ জুন এবং ২০১৫ সালে ৭ মে ভোটগ্রহণ হয়েছিল। ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং নর্দার্ন আয়ারল্যান্ড জুড়ে থাকা ৬৫০টি নির্বাচনী কেন্দ্রে স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ চলে রাত ১০টা পর্যন্ত। ভোটগ্রহণ শেষ হওয়ার সাথে সাথে গণনা শুরু হয়। স্থানীয় সময় শুক্রবার ভোরের দিকে বেশিরভাগ ফলাফল ঘোষণার কথা রয়েছে।
সাধারণ নির্বাচনের মতো এবারও ফার্স্ট পাস্ট পোস্ট সিস্টেমের অধীনে মোট ৬৫০ জন এমপি নির্বাচন করা হবে। এই পদ্ধতির আওতায়, একটি আসনে যে প্রার্থী সর্বাধিক ভোট অর্জন করেন, তিনিই এমপি নির্বাচিত হন। ২০১৭ সালে, নিউক্যাসল সেন্ট্রাল প্রথম কোন নির্বাচনী এলাকা যেখানে ভোটগ্রহণ শেষ হওয়ার এক ঘণ্টার মাথায় ফলাফল ঘোষণা করে।

যুক্তরাজ্যে ঐতিহ্যগতভাবে প্রতি চার বা পাঁচ বছরে একবার নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে, অক্টোবরে, এমপিরা দ্বিতীয় দফার নির্বাচনের পক্ষে ভোট দেন। ১৯৭৪ সালের পর এই প্রথম ব্রিটেনে শীতকালে নির্বাচন হল। সবশেষ ডিসেম্বরে নির্বাচন হয়েছিল ১৯২৩ সাল।
ব্রিটেনের আইনানুযায়ী, ১৮ বছর বা তার বেশি বয়সের যে কোন ব্রিটিশ নাগরিক, কমনওয়েলথ নাগরিক বা আয়ারল্যান্ড প্রজাতন্ত্রের নাগরিক, যারা কিনা ভোট দেয়ার জন্য নাম নিবন্ধন করেছেন, তারা ভোট দেওয়ার জন্য উপযুক্ত। তবে একজন ভোটার একজন প্রার্থীকে ভোট দিতে পারবেন, না হলে ব্যালট বাতিল হয়ে যাবে।
বরিস জনসন তার কুকুরটিকে সাথে নিয়ে ভোট দেয়ার জন্য ভোটকেন্দ্রে গিয়েছিলেন।
ইতিমধ্যে অনেকে তাদের পছন্দের প্রার্থীর নামের পাশে ক্রস চিহ্ন দিয়ে ডাকের মাধ্যমে ভোট দিয়েছেন। দু’বছর আগে ৭০ লাখেরও বেশি মানুষ ডাকের মাধ্যমে ভোট দিয়েছিল। সূত্র : বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন