Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

সরকার মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে কাজ করছে আয়োজিত সভায় সুলতানা কামাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০৮ এএম

বর্তমান সরকারের কর্মকান্ডকে মুক্তিযুদ্ধের চেতনার বিরোধী বিরোধী হিসেবে অবিহিত করেছেন অ্যাডভোকেট সুলতানা কামাল। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এই সভাপতি বলেন, কক্সবাজারের উপকুল অঞ্চলে কয়লা ভিত্তিক প্রকল্প বানিয়ে কক্সবাজার, সমুদ্র, পাহাড় ও নদী নষ্ট করে শুধু পয়সা বানানো হচ্ছে। এ সরকার দেশের মানুষ ও মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে দাঁড়িয়েছে। তিনি এদের বিরুদ্ধে রুখে দাড়াবার আহ্বান জানিয়েছেন। গতকাল বুধবার মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ঝিমাই চা বাগান ও খাসিয়া পানপুঞ্জির বিরোধপুর্ণ জমি ও রাস্তা পরিদর্শণ শেষে পানপুঞ্জিতে আয়োজিত সভায় তিনি এসব কথা বলেন।
এ সময় উপস্থিত ছিলেন এএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা, ব্লাস্টের প্রধান আইন উপদেষ্টা ও সাবেক বিচারপতি মো. নিজামুল হক, স্থানীয় আদিবাসী নেতৃবৃন্দ।

পরিবেশ বিপর্যয়ের কথা উল্লেখ করে সুলতানা কামাল বলেন, আদিবাসী খাসিয়ারা এই মাটিরই সন্তান। এরা পরিবেশের পূজা করে। যারা পরিবেশের পূজা করে তারা পরিবেশের ক্ষতি করে না। তাদের সঙ্গে যে অমানবিক আচরণ করা হয়, তা কোনোভাবেই কাম্য নয়। তাদের দাবি দাওয়া মেনে নিয়ে শান্তিতে বসবাসের সুযোগ করে দিতে হবে। তিনি আরো বলেন, সমাজে যদি দুর্নীতি প্রতিরোধ না হয় এবং আইনী প্রক্রিয়ায় দুর্নীতির বিচার যথাযথভাবে না হয় তাহলে মানুষের মধ্যে একধরনের মরিয়া ভাব চলে আসে। সমাজে অস্থিরতা তৈরি হয়। যার কারণে মানুষ আইন নিজের হাতে তুলে নিতে চায়। মানবাধিকার লঙ্ঘনের সম্ভাবনা তৈরি হয়। তাই এ বিষয়ে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন