Inqilab Logo

ঢাকা, শনিবার , ২৫ জানুয়ারী ২০২০, ১১ মাঘ ১৪২৬, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

ভারতের ইতিহাসের কালো দিন : সোনিয়া গান্ধী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

ভারতে রাজ্যসভাতেও নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার দিনটিকে ‘ইতিহাসের কালো দিন বলে আখ্যায়িত করেছেন ভারতের জাতীয় কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধী। রাজ্যসভায় এই বিলের পক্ষে ভোট পড়ে ১২৫টি এবং বিপক্ষে ১০৫ জন সাংসদের ভোট। ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ স্বাক্ষর করলে বিলটি আইনে পরিণত হবে।
বুধবার বিল পাশের পর সোনিয়া গান্ধী তার প্রতিক্রিয়ায় বলেন, ‘ভারতের সংবিধানের ইতিহাসে এটি একটি কালো দিন। এই বিল পাশের মাধ্যমে ভারতের বহুত্ববাদের উপর নিম্নরুচি ও ধর্মান্ধতার জয় হয়ে গেলো।’
এর আগে গত সোমবার ভারতের লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাস করিয়ে নিয়ে সক্ষম হয় সরকারপক্ষ। কিন্তু রাজ্যসভায় বিজেপি সংখ্যালঘু থাকার ফলে রাজ্যসভায় বিলটির গতি কী হতে চলেছে, সে দিকে নজর ছিল গোটা দেশের। বুধবার প্রায় ৮ ঘণ্টা বিতর্কের পর পাশ হয় বিলটি। ভোটাভুটির সময় ২৪০ জন সাংসদের মধ্যে রাজ্যসভার অধিবেশনকক্ষে উপস্থিত ছিলেন ২৩০ জন। তার জেরে ম্যাজির ফিগার নেমে দাঁড়ায় ১১৬ তে।
বিলের পক্ষে ভোট পড়েছে ১২৫টি। বিপক্ষে ভোট দেন ১০৫ জন সাংসদ। ভোটাভুটি শুরুর আগেই সভাকক্ষ ছেড়ে বেরিয়ে যান শিবসেনার ৩ সাংসদ। ছিলেন না বহুজন সমাজ পার্টি এবং এনসিপির ৪ সাংসদও। তবে নাগরিকত্ব বিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • ash ১৩ ডিসেম্বর, ২০১৯, ৭:২৬ এএম says : 0
    MODI - AMIT SHAH AI DUIJONE E VAROT KE DESTROY KORE SARBE !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন