Inqilab Logo

মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

মুসলিমবিরোধী নাগরিকত্ব বিলকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছে জমিয়ত উলামায়ে হিন্দ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ২:১৫ পিএম

ভারতে সম্প্রতি পাস হওয়া মুসলিমবিরোধী নাগরিকত্ব সংশোধনী বিলকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির অন্যতম ইসলামি সংগঠন জমিয়তে উলামায়ে হিন্দ।
বৃহস্পতিবার সংগঠনের প্রধান সৈয়দ মাওলানা আরশাদ মদানী সংসদে পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী বিলকে ‘দুর্ভাগ্যজনক’ আখ্যা দিয়ে বলেন, তারা এই বিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাবেন। খবর জারবে দেওবন্দ-এর।
বিলটি সংসদে পাস হওয়ার পরেই মাদানী বলেছিলেন, ‘রাজ্যসভায় বিলটি আটকাতে আমরা সাধ্য মতো চেষ্টা করেছি। এর জন্য বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে দেখা করেছি, তাদের বলেছি, এই বিল কেন আমাদের আটকানো দরকার। কিন্তু দুঃখিত, তথাকথিত ধর্মনিরপেক্ষ দলগুলি দায়িত্বজ্ঞানহীনের মতো কাজ করল, বিলটি রাজ্যসভাতেও পাস হয়ে গেল।’
মাওলানা আরশাদ মাদানী জানান, বিলটি স্পষ্টভাবে সংবিধানের ধারা ১৪ ও ১৫ লঙ্ঘন করছে, যেখানে সাফ বলা আছে, দেশের কোনও নাগরিককে ধর্ম, জাতি, ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে বৈষম্য হবে না। আইনের চোখে সব নাগরিক সমান৷ কিন্তু এই বিল ধর্ম ও সংস্কারের ভিত্তিতে তৈরি। বিলে মুসলিম নাগরিকদের কথা উল্ল্যেখই নেই।’
‘বোঝাই যাচ্ছে, বিভাজন সৃষ্টি করার উদ্দেশ্যেই বিলটি আনা হয়েছে। দেশের নিরাপত্তার জন্যও বিলটি বিপজ্জনক৷ কারণ, এই বিলে নথি ছাড়াই ঢালাও নাগরিকত্ব দেওয়ার কথা আছে। তাদের মধ্যে অনেকে তো সমাজবিরোধীও হতে পারে।’ যোগ করেন মাদানী।
তিনি বলেন, ‘এই বিলের তীব্র বিরোধিতা করছে জমিয়ত উলামায়ে হিন্দ। আইনসভার সদস্যরা তাদের দায়িত্ব পালন করেননি। এ বার আমাদের বিচারব্যবস্থার দরজা ধাক্কাতেই হবে। আইনজীবীদের সঙ্গে আলোচনা করছি।’
এদিকে ভারতের পার্লামেন্টে চলমান নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাশ হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই তা নিয়ে আইনি লড়াই শুরুর হুঁশিয়ারি দিয়েছে দেশটির অন্যতম প্রবীণ রাজনৈতিক দল ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ (আইইউএমএল) ও অল ইন্ডিয়া মুসলিম পার্সনাল ল বোর্ড।
এছাড়াও জমিয়ত উলামায়ে ইসলামের একাংশ মাওলানা মাহমুদ মাদানীর নেতৃত্বে এই বিলের বিরুদ্ধে আজ ভারতজুড়ে বিক্ষোভ কর্মসূচি পালন করবে। লোকসভায় পাস হওয়া এ বিল ভারতীয় সাংবিধানিক চেতনাবিরোধী আখ্যায়িত করে মাহমুদ মাদানী বলেন, নাগরিকত্ব আইন ১৯৫৫-এর সংশোধন অনুযায়ী ভারতীয় সংবিধানের মূল বিধানের সঙ্গে সাংঘর্ষিক। এর প্রতিবাদে দেশব্যাপী বিক্ষোভ সমাবেশের সিদ্ধান্ত নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ