Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বের সবচেয়ে বড় কোম্পানি সউদী আরামকো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ২:৪৫ পিএম
বিশ্বের সবচেয়ে বেশি মুনাফাধারী সউদী আরবের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি আরামকো। বাজার মূল্যে যার অংক দাঁড়িয়েছে দুই ট্রিলিয়ন ডলার। গতকাল বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রিয়াদের স্টক এক্সচেঞ্জে আরামকোর শেয়ারের দর আগের দিনের চেয়ে ১০ শতাংশ বেড়ে ৩৮ দশমিক ৭ রিয়ালে লেনদেন শুরু হয়।
বাজার মূল্যে কোম্পানিটি দুই ট্রিলিয়ন (দুই লক্ষ কোটি) ডলারের লক্ষ্য ছুঁয়েছে। ফলে আনুষ্ঠানিকভাবে অ্যাপলকে অনেক পেছনে ফেলে বিশ্বের তালিকাভুক্ত কোম্পানিগুলোর চূড়ায় উঠে গেল আরামকো। খবর রয়টার্স-এর।
প্রযুক্তি খাতের শীর্ষ কোম্পানি অ্যাপলের বুধবার বাজারমূলধন ছিল ১ দশমিক ২ ট্রিলিয়ন (এক লাখ ২০ হাজার কোটি) ডলার। স্থানীয় সময় সকাল ১০টা ১১ মিনিটে আরামকোর শেয়ার আগের দিনের সমাপনী দরের চেয়ে সাড়ে ৫ শতাংশ বেড়ে কমবেশি ৩৭ রিয়ালে লেনদেন হচ্ছিল।
প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) বিক্রি করে মূলধন সংগ্রহের রেকর্ড ভেঙে দুই হাজার ৫৬০ কোটি ডলার তোলার পর বুধবারই প্রথম লেনদেনে আসে বিশ্বের সর্ববৃহৎ এই তেল কোম্পানি। আইপিও বিক্রির মধ্য দিয়ে আরামকোর বাজারমূলধন দাঁড়িয়েছিল ১ দশমিক ৭ ট্রিলিয়ন (এক লাখ ৭০ হাজার কোটি) ডলারে। তবে তা যুবরাজ মোহাম্মদ বিন সালমানের হিসাবে ২ ট্রিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রার চেয়ে কম ছিল। তবুও বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানিতে পরিণত হয়েছে আরামকো। তেলনির্ভরতা কমিয়ে সউদী আরবের অর্থনীতির আধুনিকায়নে যুবরাজের মেগা পরিকল্পনার অংশ হিসেবে আরামকোর শেয়ার বাজারে ছাড়া হয়েছে।
শুরুতে দুটি স্টক এক্সচেঞ্জে- রিয়াদের তাদাউল একচেঞ্জ ও লন্ডন স্টক এক্সচেঞ্জের মতো কোনো পশ্চিমা স্টক এক্সচেঞ্জ- প্রাথমিক শেয়ার ছেড়ে ১০ হাজার কোটি ডলার মূলধন সংগ্রহের পরিকল্পনা ছিল আরামকোর। কিন্তু জলবায়ু পরিবর্তন, রাজনৈতিক ঝুঁকি ও ব্যবসায়িক স্বচ্ছতা নিয়ে সংশয় দেখালে সেই পরিকল্পনা থেকে সরে আসে সউদী আরব।
১ দশমিক ৭ ট্রিলিয়ন ডলারের বাজার মূলধন হওয়া নিয়ে আরামকোর জোরালো অবস্থান নিয়েও সংশয় প্রকাশ করে আন্তর্জাতিক প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা, যার কারণে নিউ ইয়র্ক ও লন্ডনে আইপিও নিয়ে রোড শো করার পরিকল্পনা থেকেও সরে আসে বিশ্বের সবচেয়ে বড় তেল কোম্পানিটি। তার বদলে সউদী বিনিয়োগকারী ও উপসাগরীয় আরব মিত্রদের কেন্দ্র করে আইপিও ছাড়ার পরিকল্পনা করে। আইপিও নিয়ে দেশজুড়ে বিজ্ঞাপনী প্রচারণা শুরুর পর সউদী ব্যাংকগুলো শেয়ার কেনার জন্য স্বল্প সুদে ঋণ দেয়ার আগ্রহ প্রকাশ করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বের সবচেয়ে বড় কোম্পানি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ