Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬, ০২ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

পাটকল শ্রমিকদের অনশন অব্যাহত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ২:৪৬ পিএম

লাশ ছুঁয়ে দাবি আদায়ের শপথ নিলেন শ্রমিকরা। মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে খুলনায় চতুর্থ দিনের মতো অনশন করছেন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। নগরীর খালিশপুর বিআইডিসি সড়কে কাঁথা-বালিশ, বিছানা-কম্বল নিয়ে অবস্থান করছেন শ্রমিকরা।

এদিকে অনশনে থাকা অবস্থায় অসুস্থ হয়ে মারা যাওয়া প্লাটিনাম জুবলি জুটমিলের শ্রমিক আব্দুস সাত্তারের নামাজে জানাযা শুক্রবার সকাল সাড়ে ১০টায় অনশনস্থলে অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও শোকার্ত শ্রমিকরা অংশ নেয়। সকালে লাশ অনশনস্থল আনা হলে সেখানে সাধারণ শ্রমিকদের মধ্যে হৃদয়বিদারক পরিবেশ তৈরি হয়। সহকর্মীদের অনেকে কান্নায় ভেঙে পড়েন। এসময় মারা যাওয়া শ্রমিকের লাশের সামনে আন্দোলন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শ্রমিক নেতারা।

ক্রিসেন্ট জুট মিলের সিবিএ’র সাবেক সাধারণ সম্পাদক সোহরাব হোসেন বলেন, আমরা লাশের ছুয়ে শপথ করেছি দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বো না। সরকারকে ঘোষণা করতে হবে মজুরি কমিশন বাস্তবায়ন করেছি। আমরা বিগত সাড়ে চার বছরে অনেক আশ্বাস শুনেছি। এখন মজুরি কমিশন বাস্তবায়নের ঘোষণা চাই।
জানা যায়, বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ ননসিবিএ সংগ্রাম পরিষদের ডাকে এই কর্মসূচি পালিত হচ্ছে। সংগঠনের যুগ্ম আহ্বায়ক খলিলুর রহমান বলেন, মজুরি কমিশন বাস্তবায়ন, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) বাতিল, পাটক্রয়ে অর্থ বরাদ্দসহ ১১ দফা দাবিতে আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রয়েছে। অনশনে রাষ্ট্রায়াত্ত ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম জুট মিলের কয়েক হাজার শ্রমিক রয়েছে। 



 

Show all comments
  • ** হতদরিদ্র দিনমজুর কহে ** ১৩ ডিসেম্বর, ২০১৯, ৩:৩৩ পিএম says : 0
    পাটকল শ্রমিক আঃসাত্তার আজ চীরনিদ্রায় সায়ীত।যে দাবীর জন্য আমরন অনশন করে মৃর্তূর কোলে ঢলেপড়ে।কিন্তু কর্তৃপখ্খ নীরব।অনশন করে একটি মানব সন্তানের প্রানহানি ঘটলো কিন্তু টনক নড়েনি।কৈ মানবতা তো চিৎকার করে উঠলোনা। বিনয় করে বলি,শ্রমিকদের দাবী মেনে নিন। নইলে একটু বিষঁদিন।
    Total Reply(0) Reply
  • * হুজাইফা ইসলাম মিহাদ * ১৩ ডিসেম্বর, ২০১৯, ৩:৫৪ পিএম says : 0
    ।।পাটকল শ্রমিকদের দাবী মেনে নিন।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ