Inqilab Logo

ঢাকা, বুধবার , ২২ জানুয়ারী ২০২০, ০৮ মাঘ ১৪২৬, ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

পুনরায় তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ৩:৪০ পিএম

যুক্তরাষ্ট্র আবারো তালেবানের সঙ্গে আলোচনা সাময়িকভাবে স্থগিত করার ঘোষণা দিয়েছে। সম্প্রতি আফগানিস্তানে মার্কিন বিমানঘাঁটিতে হামলার পর গতকাল বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) তারা এ ঘোষণা দেয়।
আজ শুক্রবার বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, আফগানিস্তান বিষয়ক মার্কিন বিশেষ দূত জালমে খালিজাদ টুইটারে বলেন, ‘গতকাল বাগ্রামে হামলার ঘটনায় আমি আজ তালিবানদের সঙ্গে সাক্ষাতে ক্ষোভ প্রকাশ করেছি। নির্বিচার এই হামলায় দুজন নিহত হয়েছেন। বহু আহত।’ হ্যাশট্যাগ তালিবান লিখে টুইটে তিনি বলেন, ‘আফগানিস্তানে শান্তি কামনায় তালবানদের অবশ্যই দেখানো উচিত যে তাদের ইচ্ছা রয়েছে এবং তারা এ ব্যাপারে সাড়া দিতে সক্ষম।’
গত বুধবার ভোরে আত্মঘাতী বোমা হামলা চালানোর দায় স্বীকার করেছে তালেবান। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, রাজধানী কাবুলের উত্তরে পারওয়ান প্রদেশে বাগ্রাম সামরিক ঘাঁটির কাছে একটি হাসপাতাল ভবনের বাইরে হামলা চালানো হয়। বিস্ফোরকভর্তি গাড়িতে বিস্ফোরণ ঘটিয়ে আত্মঘাতী বোমা হামলা চালান এক ব্যক্তি।
কাতারে বিদ্রোহী গ্রুপের সঙ্গে পুনরায় আলোচনা শুরুর কিছুদিনের মধ্যে এই হামলা চালানো হলো। সহিংসতা হ্রাস বা যুদ্ধবিরতির মতো পর্যায়ে পৌঁছানোর উপায় খুঁজতে আলোচনাটি শুরু হয়েছিল। আফগানিস্তান থেকে পর্যায়ক্রমে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়টিও ছিল আলোচনায়। এ ব্যাপারে সমঝোতা শুরু হয় এ বছরের শুরুতে। যদিও এক হামলায় একজন মার্কিন সেনা নিহত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেপ্টেম্বরে আকস্মিকভাবে আলোচনা স্থগিতের ঘোষণা করেছিলেন। ওই সময় পক্ষগুলো একটি চুক্তিতে প্রায় পৌঁছাতে যাচ্ছিল। তবে গত মাসে ট্রাম্প আবারও আলোচনা শুরু করতে বলেন। তিনি যুদ্ধবিরতির ওপর জোর দেন।
ট্রাম্প ২৮ নভেম্বর মার্কিন সেনাদের সঙ্গে থ্যাংকস গিভিং উদযাপনে আকস্মিকভাবে বাগ্রাম সফর করেন। তিনি ওই সময় আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গেও সাক্ষাৎ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন