Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিদেশিদের পরামর্শে পাট শিল্পকে ধ্বংস করা হচ্ছে বিবৃতিতে বাম জোট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

আন্তর্জাতিক মুদ্রা তহবিল ও বিশ্ব ব্যাংকের পরামর্শে নয়া উদারবাদী নীতি বাস্তবায়ন করে সরকার পাট চাষ ও পাট শিল্পকে ধ্বংস করছে বলে মন্তব্য করেছে বাম গণতান্ত্রিক জোট।

জোটের নেতারা অনশনরত শ্রমিদের দাবি মেনে নেয়ার আহবান জানিয়েছে।
একই সঙ্গে বকেয়া মজুরি পরিশোধসহ পাটকল শ্রমিকদের ১১ দফা দাবিতে অনশনরত খুলনার প্লাটিনাম জুট মিলের শ্রমিক আব্দুস সাত্তারের মৃত্যুতে ক্ষোভ প্রকাশ করেছে।

গতকাল শুক্রবার বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের এক বিবৃতিতে বলা হয়েছে, পাটকল শ্রমিকদের ১১ দফা দাবি বিবেচনা না নেয়ায় পুনরায় প্রমাণিত হলো এ সরকার গরিব- মেহনতি শ্রমিকদের স্বার্থবিরোধী। কল-কারখানার শ্রমিকরা কাজ করে মজুরি পাচ্ছে না। শ্রমিকদের ১৫ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। প্রতিবার আন্দোলন করেই তাদের মজুরি আদায় করতে হচ্ছে।
বাম জোট বিবৃতিতে আরো বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল ও বিশ্ব ব্যাংকের পরামর্শে নয়া উদারবাদী নীতি বাস্তবায়ন করে পাট চাষ ও পাট শিল্পকে ধ্বংস করে দেয়া হচ্ছে। আদমজীর মত সমগ্র রাষ্ট্রীয় খাতের পাটকলসমূহ ধ্বংস করে পাট শিল্পকে ব্যক্তি মালিকানায় তুলে দেয়ার জন্য সরকার শিল্প ও শ্রমিকবিরোধী নীতি নিয়েছে। তারা সরকারের ভ্রান্ত নীতির বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলতে হবে।

বিবৃতিতে নেতৃবৃন্দ অবিলম্বে পাটকল শ্রমিকদের ১১ দফা মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। অনশনে মৃত্যুবরণকারী আব্দুস সাত্তারের পরিবারের দায়িত্ব গ্রহণের জন্য সরকারের কাছে দাবি জানানো হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন