Inqilab Logo

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী

‘বাংলাদেশ-ব্রিটেন সম্পর্ক অপরিবর্তিত থাকবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 যুক্তরাজ্যে বরিস জনসনের নেতৃত্বে কনজারভেটিভ পার্টি বিপুল বিজয়ের ফলে বাংলাদেশের সঙ্গে ব্রিটেনের সম্পর্কের কোনো হেরফের হবে না। কূটনৈতিক বিশ্লেষকরা এমন আভাস দিচ্ছেন। তারা বলছেন, ব্রিটেনে ক্ষমতার ধারাবাহিকতা থাকায় সম্পর্ক একই থাকবে। বাংলাদেশ ও ব্রিটেন সবসময় সুসম্পর্ক বজায় রেখে চলে। গতকাল শুক্রবার ব্রিটেনে ভোটের ফলাফল দেখাতে ঢাকায় ব্রিটিশ হাই কমিশনারের বাসভবনে এক মিলনমেলার আয়োজন করা হয়।
এতে ঢাকায় ব্রিটিশ হাই কমিশনার রবার্ট ডিকসন আগত অতিথিদের স্বাগত জানান। সেখানে বিভিন্ন দেশের কূটনীতিক, দেশি কূটনৈতিক বিশেষজ্ঞ এবং সাংবাদিকসহ সমাজের বিভিন্নস্তরের বিশিষ্ট ব্যাক্তিরা উপস্থিত ছিলেন। এ সময় বড় পর্দায় ফলাফল প্রকাশ করা হয়।
আড্ডার ফাঁকে রবার্ট ডিকসন বলেন, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে সম্পর্কে কোনো প্রভাব পড়বে না। এ দুই বন্ধু দেশের মধ্যে সহযোগিতাও একই থাকবে। অনুষ্ঠানে উপস্থিত সবাই একমত যে বরিস জনসনের নেতৃত্বে কনজারভেটিভ পার্টির অবস্থান শক্ত হওয়ায় ব্রেক্সিট এখন সময়ের ব্যাপার মাত্র। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বেরিয়ে যাচ্ছে এটা নিশ্চিত। এখন বিচ্ছেদের নতুন সময় নির্ধারণ হবে। আলোচনার মাধ্যমে ইইউর সঙ্গে ব্রিটেনের সম্পর্কের নতুন ধরণ নির্ধারণ হবে।
উল্লেখ্য প্রায় পাঁচ লাখ বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক যুক্তরাজ্যে বসবাস করছেন। বাংলাদেশিরা সাধারণত লেবার পার্টির সমথর্ক। এবারের নির্বাচনে ৪ জন বাংলাদেশি কন্যা এমপি নির্বাচিত হন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘বাংলাদেশ-ব্রিটেন
আরও পড়ুন