Inqilab Logo

ঢাকা, সোমবার , ২০ জানুয়ারী ২০২০, ০৬ মাঘ ১৪২৬, ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

পশ্চিমবঙ্গ দিয়েই নাগরিকত্ব আইন বাস্তবায়ন শুরু করব : বিজেপি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ১২:১১ পিএম | আপডেট : ১২:১২ পিএম, ১৪ ডিসেম্বর, ২০১৯

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাগরিকত্ব আইনবিরোধী মন্তব্যের কয়েক ঘণ্টা না যেতেই তার পাল্টা জবাব দিয়েছেন রাজ্যে বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। বিজেপির এ নেতা বলেছেন, পশ্চিমবঙ্গ দিয়েই তারা নাগরিকত্ব আইন বাস্তবায়ন শুরু করবে।

গতকাল শুক্রবার (১৩ ডিসেম্বর) দিলীপ ঘোষ বলেন, পশ্চিমবঙ্গে প্রথম নাগরিকত্ব আইন বাস্তবায়ন করা হবে। আর তা কোনোভাবেই মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বা তার দল তৃণমূল কংগ্রেস রুখতে পারবে না।

নাগরিকত্ব আইনের কট্টোর সমালোচকদের একজন মমতা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জানান, যেকোনো মূল্যেই তিনি তার রাজ্যে নাগরিকত্ব আইন বাস্তবায়ন হতে দেবেন না। একইসঙ্গে আইনের বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ করারও ঘোষণা দিয়েছেন তিনি।

তবে দিলীপ ঘোষ বলেছেন, মমতা কোনোভাবেই আইনটির বাস্তবায়ন ঠেকাতে পারবেন না। তিনি যেটিরই বিরোধিতা করেন, সেটিই বাস্তবায়ন হয়। ঘোষ বলেন, ‘এর আগে তো তিনি সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের বিরোধিতা করেছিলেন, কিন্তু কেন্দ্রীয় সরকার সেটি করে দেখিয়েছে। এই নতুন নাগরিকত্ব আইনের ক্ষেত্রেও সেটি হবে।’
মমতার দিকে প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন রাজ্য বিজেপির সভাপতি। তিনি মমতাকে পরিষ্কার করতে বলেন, কেন তিনি নাগরিকত্ব আইনের বিরোধী?
দিলীপ ঘোষ নিজেই বলেন, ‘আপনি কী ভোট ব্যাংক হারানোর ভয়ে নাগরিকত্ব আইনের বিরোধিতা করছেন? আমাদের পরিষ্কার করতে দিন, এই রাজ্যে নাগরিকত্ব আইন বাস্তবায়ন হবে। না মমতা বন্দোপাধ্যায় না তার দল সেটি ঠেকাতে পারবে।’

পশ্চিমবঙ্গে বিজেপির এ শীর্ষ নেতা ‘অনুপ্রবেশকারীদের প্রতি’ মমতার সহমর্মিতা রয়েছে বলেও অভিযোগ করেন। তার দাবি, কিন্তু হিন্দু শরণার্থী যারা দশকের পর দশক এই আইন হওয়ার জন্য মুখিয়ে ছিলো তাদের মমতা দেখছেন না।

রাজ্যে নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভ ‘অনুপ্রবেশকারীরা’ চালাচ্ছে বলে অভিযোগ করেন বিজেপি নেতা। দিলীপ ঘোষ বলেন, আইন নিজের হাতে তুলে নিতে জনগণকে উসকে দিচ্ছেন মমতা।

পুলিশ সূত্রের বরাতে এনডিটিভি জানিয়েছে, মুসলিম অধ্যুষিত পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা যেমন হাওড়া, মুর্শিদাবাদ, বীরভূম, বর্ধমান ও উত্তর বঙ্গের কিছু অংশে রাস্তায় নেমেছে জনগণ। তারা নরেন্দ্র মোদির সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করছে।

কলকাতা শহরের পার্ক সার্কাসের সাত মাথায় শুক্রবার (১৩ ডিসেম্বর) শতশত মানুষ জমায়েত হয়ে নাগরিকত্ব আইন প্রত্যাহারের দাবি জানায়। সরকারিবিরোধী ¯েøাগান ও টায়ারে আগুন জালিয়ে বিক্ষোভ করে তারা। এতে কলকাতার উত্তর ও মধ্যাঞ্চলে প্রচন্ড যানযটের সৃষ্টি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২০ জানুয়ারি, ২০২০
১৯ জানুয়ারি, ২০২০
১৮ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন