Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

সুদানের সাবেক প্রেসিডেন্ট বশিরের রায় আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ১:১৯ পিএম

অর্থনৈতিক সঙ্কটের ফলে সৃষ্ট গণবিক্ষোভের মুখে প্রায় ত্রিশ বছর শাসন করার পর ক্ষমতাচ্যুত সুদানের শাসক ওমর আল বশিরের বিরুদ্ধে দুর্নীতি মামলার রায় আজ শনিবার। আট মাস আগে সেনাবাহিনী শক্তিধর সাবেক এই প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করে। তার বিরুদ্ধে অবৈধভাবে সম্পদ অর্জন ও বিদেশী তহবিল ব্যবহারের অভিযোগ রয়েছে। যদি তাকে দোষী সাব্যস্ত করা হয় তাহলে ১০ বছর পর্যন্ত জেল হতে পারে। খার্তুমের স্থানীয় সময় সকাল ১০টায় এ মামলার রায় দেয়ার কথা রয়েছে।

মারাত্মক অর্থনৈতিক সঙ্কটের ফলে সৃষ্ট গণবিক্ষোভের মুখে গত ১১ই এপ্রিল তাকে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী। আগস্টে তার বিচার শুরু হয়। এরপর থেকে বেশ কয়েক দফায় তাকে শুনানিতে হাজির করা হয়েছে।

এ সময় ওমর আল বশির ছিলেন ধাতব খাঁচার মধ্যে বসা। বিচারের শুরুতে বিচারক সাদেক আবদেল রাহমান বলেছেন, কর্তৃপক্ষ ৬৯ লাখ ইউরো, ৩ লাখ ৫১ হাজার ৭৭০ ডলার এবং ৫৭ লাখ সুদানি পাউন্ড উদ্ধার করেছে বশিরের বাসা থেকে।

উল্লেখ্য, উত্তর আফ্রিকার দেশ সুদানে গত ১৯৮৯ সাল থেকে সুদানের ক্ষমতায় ছিলেন ওমর আল বশির। পাউরুটির দাম বাড়িয়ে দেয়ায় গত বছরের ডিসেম্বর থেকে তার বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন শুরু হয়েছিল। এছাড়া দেশটির এটিএমগুলো নগদশূন্য করে দেয়া হয়। এরপর সামরিক অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট ওমর আল বশিরের ৩০ বছরের শাসনের অবসান হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ