Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সিলেটে ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের মুক্তিযুদ্ধভিত্তিক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ৪:১১ পিএম

মহান বিজয় দিবস উপলক্ষ্যে বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে মুক্তিযুদ্ধকালীন মুক্তিযুদ্ধভিত্তিক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। ১৪ ডিসেম্বর শনিবার সকাল ১১টায় ৪দিন ব্যাপী সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এর ফিতা কেটে উদ্বোধন করেন কেন্দ্রীয় আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান। এসময় তিনি বলেন, মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে সবাই প্রকৃত ইতিহাস ও ঐতিহ্যকে সম্পর্কে জানতে পারবে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস আজ আলোকচিত্রের মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। তিনি বলেন, আজ শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে বাঙালি বুদ্ধিজীবী নিধন বাংলাদেশের ইতিহাসে নৃশংসতম ও বর্বরোচিত হত্যাযজ্ঞ। জাতি যখন বিজয়ের খুব কাছে সেই সময় পাকিস্তানি বাহিনীর সহযোগিতায় রাজাকার, আলবদর, আলশামস বাহিনী দেশের শ্রেষ্ঠ সন্তানদের ধরে ধরে হত্যা করে। এই দিনে বাঙালি শিক্ষাবিদ, সাংবাদিক, সাহিত্যিক, চিকিৎসক, বিজ্ঞানী, আইনজীবী, শিল্পী, দার্শনিক ও রাজনৈতিক চিন্তাবিদগণ এই সুপরিকল্পিত হত্যাযজ্ঞের শিকার হন। বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি মামুন হাসানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শংকর দাসের পরিচলনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, দৈনিক উত্তরপূর্ব এর সম্পাদক ও বিটিভির সিলেট ব্যুরো আজিজ আহমদ সেলিম, মহানগর আওয়ামীলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক বিজিত চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, ইমজার সভাপতি বাপ্পা ঘোষ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এসোসিয়েশনের সিনিয়র সহ সভাপতি মো. দুলাল হোসেন, প্রতিষ্ঠাতা সভাপতি আতাউর রহমান আতা, কোষাধ্যক্ষ মাহমুদ হোসেন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক হুমায়ুন কবীর লিটন, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. ইউসুফ আলী, কার্যকরি সদস্য আব্দুল বাতিন ফয়সল, শেখ আশরাফুল আলম নাসির, আশকার ইবনে রাব্বী, আনিস মাহমুদ, শাহিন আহমদ, সদস্য নজমুল কবির পাবেল, আনিস রহমান, জাবেদ আহমদ, বিলকিস আক্তার সুমি, সুব্রত দাস, আব্দুল মুমিন ইমরান, ইদ্রিছ আলী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্বোধন


আরও
আরও পড়ুন