Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ডাকসুর মুক্তিযুদ্ধ সম্পাদকের উদ্যোগে ঢাবিতে প্রথমবারের মত ‘বুদ্ধিজীবী মঞ্চ’

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ৫:০১ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)’র স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক সাদ বিন কাদের চৌধুরীর উদ্যোগে মহান মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) পরিবারের নিহত শহীদদের স্মৃতিতে স্থাপন করা হয়েছে ‘বুদ্ধিজীবী মঞ্চ’।১৪ ডিসেম্বর মহান বুদ্ধিজীবী দিবস উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র টিএসসিতে এ মঞ্চ স্থাপন করা হয়।

পাকিস্তানী হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসরদের হাতে নিহত শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করতে প্রথমবারের মত তাদের নাম (প্রথম পর্যায়ে সংগৃহীত) সংবলিত একটি অস্থায়ী বুদ্ধিজীবী মঞ্চ তৈরী করা হয় টিএসসির পায়রা চত্ত্বরে। এতে ঢাবির ২০ জন শহীদ বুদ্ধিজীবী শিক্ষকের ছবিসহ ঢাবির পরিবারের নিহত ৪৬৯ জন শহীদের তালিকা অন্তভূক্ত করা হয় বলে জানান সাদ বিন কাদের।

২৮ বছর পর সচল পাওয়া ডাকসুর স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক বলেন, দুঃখজনক হলেও সত্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ হওয়া ২০ জন শিক্ষকের তালিকা সম্পর্কেও অনেকে অজানা। ডাকসুর উদ্যোগে আয়োজিত এ মঞ্চে শহীদ শিক্ষকদের তালিকা ও তাঁরা কোন বিভাগে কর্মরত ছিল, সেটিও দেয়া হয়েছে। আরো রয়েছে বাংলাদেশের শহীদ বুদ্ধিজীবীদের নামের তালিকা (প্রাথমিক পর্যায়), তাঁদের জন্ম-মৃত্যু এবং জন্মস্থান সংযুক্ত করা হয়েছে। আমরা শুরু করেছি ভবিষ্যতে আরো বড় পরিসরে কেউ এই কাজটি এগিয়ে নিয়ে যাবেন বলে সেই প্রত্যাশায় রয়েছে।



 

Show all comments
  • নাছির আজম ১৪ ডিসেম্বর, ২০১৯, ৬:০৪ পিএম says : 0
    সাদি মুক্তিযুদ্ধের বেশ কিছু স্মৃতি সম্বলিত কাজ করেছ এটাও একটু ভালো উদ্যোগ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ