Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৬ জুলাই ২০১৯, ০১ শ্রাবণ ১৪২৬, ১২ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ইসলামী কর্মতৎপরতা

প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইসলামী কর্মতৎপরতা সেন্ট্রাল শরীয়াহ কাউন্সিল
সম্প্রতি সেন্ট্রাল শরীয়াহ কাউন্সিল ফর ইসলামিক ইনসিওরেন্স অব বাংলাদেশের নির্বাহী পরিষদের ৩১তম সভায় বাংলাদেশের প্রচলিত ইসলামী বীমা (তাকাফুল) এর প্রয়োজনে দেশ বরেণ্য আলেমদের সমন্ব^য়ে ফিক্বহ কমিটি (ফতোয়া বোর্ড) গঠন করা হয়। সদস্যরা হলেন।
অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী, চেয়ারম্যান, সেন্ট্রাল শরীয়াহ কাউন্সিল, প্রফেসর মাওঃ মো. সালাহ উদ্দীন, ভাইস চেয়ারম্যান, সেন্ট্রাল শরীয়াহ কাউন্সিল ও খতীব, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, মুফতি মাওলানা সাইদ আহমদ মুজাদ্দেদী, চেয়ারম্যান, নির্বাহী কমিটি, শরীয়াহ কাউন্সিল, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, মাওলানা মুহাম্মদ রূহুল আমীন খান, চেয়ারম্যান, শরীয়াহ কাউন্সিল, আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, ড. অধ্যক্ষ মো. কাফীলুদ্দীন সরকার ছালেহী, চেয়ারম্যান, শরীয়াহ কাউন্সিল, সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বিএম ইউসুফ আলী, মূখ্য নির্বাহী কর্মকর্তা, পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রফেসর ড. আ ন ম রফীকুর রহমান মাদানী, চেয়ারম্যান, ইসলামিক স্টাডিজ বিভাগ, বাংলাদেশ ইসলামী বিশ^বিদ্যালয়, প্রফেসর ড. নজরুল ইসলাম আল-মারুফ মাদানী, অধ্যক্ষ, মহাখালী দারুল উলুম হোসাইনিয়া কামিল মাদ্রাসা, ড. মাওলানা আবু ছালেহ পাটোয়ারী, মুফাচ্ছির, ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, মাওলানা মো. সাইফুল কবির, ইমাম ও খতীব, বঙ্গভবন জামে মসজিদ, একিউএম ছফিউল্লাহ্ আরিফ, সেক্রেটারি জেনারেল, সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ, মাওলানা শাহ্ ওয়ালী উল্লাহ, সদস্য সচিব, শরীয়াহ সুপারভাইজারী কমিটি, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, আবুল কালাম আজাদ, সহকারী সেক্রেটারি জেনারেল, সেন্ট্রাল শরীয়াহ কাউন্সিল, অধ্যাপক মাওঃ এবিএম মাছুম বিল্লাহ, সেক্রেটারি জেনারেল, সেন্ট্রাল শরীয়াহ কাউন্সিল।
ইসলামী ছাত্রসমাজ
ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী বলেছেন, ধর্মহীন শিক্ষানীতি বাতিল করা না হলে দুর্বার গণআন্দোলন গড়ে তোলা হবে। তিনি ৬ মে বাদ জোহর ৫১, ৫১/এ, পুরানা পল্টনস্থ নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজ ঢাকা মহানগরের উদ্যোগে এক প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি আরো বলেন যে, এ দেশের ৯২% শতাংশ মুসলিম অধ্যুষিত দেশে হিন্দুত্ববাদী ও সমাজতান্ত্রিক প্রবন্ধ, গল্প ও কবিতা পাঠ্যপুস্তকে সন্নিবেশিত করার ষড়যন্ত্র বরদাশত করা হবে না। তিনি স্কুল-কলেজ ও মাদরাসার জন্যে প্রণীত পাঠ্যপুস্তকে মুসলিম লেখকদের প্রবন্ধ, গল্প, কবিতা পুনঃপ্রতিস্থাপনের জন্য সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, এদেশে সংখ্যাগরিষ্ঠ জনগণের প্রাণের দাবি উপলব্ধি করতে ব্যর্থ হলে সরকার কে চরম মূল্য দিতে প্রস্তুত থাকতে হবে।
ইসলামী ছাত্রসমাজ মহানগর আহ্বায়ক কমিটির আহ্বায়ক মো. আতিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিনিধি সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নেজামে ইসলাম পার্টির সিনিয়র সহ সভাপতি মাওলানা আবদুর রশিদ মজুমদার, সহ-সভাপতি অধ্যাপক এহতেশাম সারওয়ার, যুগ্ম-মহাসচিব অধ্যাপক শেখ লোকমান হোসেন, সাংগঠনিক একে এম আশরাফুল হক, ছাত্রবিষয়ক সম্পাদক মাওলানা আবু তাহের খান। আরো বক্তব্য রাখেন ওবায়দুল হক, মুফতী আবদুল কাইয়ুম, জিয়াউল হক মজুমদার, রবিউল আলম মজুমদার, মাওলানা আবুল হাসান, মো. মনির হোসেন, ইসলামী ছাত্রসমাজের সভাপতি আবদুল্লাহ আল মাসউদ খান, মহাসচিব মুহাম্মাদ নুরুজ্জামান, আমির জেহাদী, মো. শামীম হোসেন, মো. ইব্রাহিম খলিল, এহতেশামুল হক, আহমদুল্লাহ, হমিদুল হক শরিফ, মো. মোস্তাফিজুর রহমান, ফখরুল ইসলাম, সোলাইমানসহ প্রমুখ নেতৃবৃন্দ।
প্রতিনিধি সম্মেলনে মো. আতিকুর রহমান কে সভাপতি, আমির জেহাদী কে সাধারণ সম্পাদক, মো. রইছ উদ্দিন যুগ্ম-সাধারণ সম্পাদক ও ফখরুল ইসলামকে কোষাধ্যক্ষ নির্বাচিত করে ইসলামী ছাত্রসমাজ ঢাকা মহানগরীর সাংগঠনিক কমিটি গঠন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী কর্মতৎপরতা
আরও পড়ুন