Inqilab Logo

ঢাকা, শনিবার , ১৮ জানুয়ারী ২০২০, ০৪ মাঘ ১৪২৬, ২১ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

একদিনের সফরে সউদী আরবে প্রধানমন্ত্রী ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান একদিনের সফরে সউদী আরব পৌঁছেছেন। রেডিও পাকিস্তান এ খবর জানিয়েছে। টুইটারে পিটিআই-এর দেয়া এক বিবৃতি অনুসারে প্রধানমন্ত্রী মদিনায় অবতরণ করেছেন এবং মহানবী (সা.)-এর রওজা যিয়ারত করবেন ও মসজিদে নববীতে সালাত আদায় করবেন। এরপর তিনি সরকারি কর্মসূচিতে অংশ নিতে রিয়াদ যাবেন।

পাকিস্তান পররাষ্ট্র দফতরের একটি প্রেস বিজ্ঞপ্তিতে এই সফরকে পাকিস্তান ও সউদী আরবের নেতৃত্বের মধ্যে ‘নিয়মিত মতবিনিময়’-এর অংশ বলে অভিহিত করা হয়েছে। পররাষ্ট্র দফতর আরো যোগ করেছেন, ‘এ পরামর্শগুলি দ্বিপক্ষীয় বিষয় এবং আঞ্চলিক প্রেক্ষাপটে সা¤প্রতিক ঘটনার বিষয়ে আলোচনা করবে।’
এ সপ্তাহের শুরুতে পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি সউদী আরব সফর করেন। গত শুক্রবার মুলতানে সাংবাদিকদের সাথে আলাপকালে কুরেশি বলেন, তিনি সফরকালে সউদী পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সউদের সাথে সাক্ষাত করেছেন এবং তাকে অধিকৃত কাশ্মীরের পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছেন।

ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, একটি আরব সূত্র প্রকাশ করেছে যে, আগামী ১৮ থেকে ২২ ডিসেম্বর কুয়ালালামপুরে অনুষ্ঠিতব্য সম্মেলনে পাকিস্তানের অংশ নেয়ার বিষয়ে রিয়াদের অসন্তুষ্টি প্রকাশ পাবার পর সফরের পরিকল্পনা চ‚ড়ান্ত করা হয়।
কুয়ালালামপুর শীর্ষ সম্মেলন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের উদ্ভাবন। শীর্ষ সম্মেলনে আমন্ত্রিত অন্য নেতারা হলেন, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোডোও এই শীর্ষ সম্মেলনে অংশ নেবেন বলে প্রত্যাশা করা হয়েছিল, তবে তিনি চাপের কাছে নতি স্বীকার করেছেন এবং তার প্রতিনিধিদের একজন এখন বৈঠকে যোগ দেবেন বলে জানা গেছে।
এই উদ্যোগটির ভবিষ্যত এত আগে বলা না গেলেও সউদী আরব ইতোমধ্যে শীর্ষ সম্মেলনকে জেদ্দাভিত্তিক ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)-এর বিকল্প দাঁড় করানোর প্রয়াস হিসাবে দেখছে।
চলতি বছর প্রধানমন্ত্রী ইমরান খানের এটি চতুর্থ দফা সউদী আরব সফর। একদিনের ইরান সফর শেষে প্রধানমন্ত্রী এই অঞ্চলে শান্তি ও সুরক্ষার জন্য তার উদ্যোগের অংশ হিসাবে অক্টোবরে সউদী আরব সফর করেছিলেন। সেখানে গিয়েই প্রধানমন্ত্রী ইমরান খান সউদী বাদশাহ সালমানের সাথে সাক্ষাত এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে বৈঠক করেছিলেন। সূত্র : ডন।



 

Show all comments
  • Hrifat Hasan Rahat ১৫ ডিসেম্বর, ২০১৯, ১:২৯ এএম says : 0
    ভিক্ষার উদ্দেশ্যে সৌদি সফর ব্যার্থ সফরে রুপ নিতে পারে।
    Total Reply(0) Reply
  • S M Munir Uddin ১৫ ডিসেম্বর, ২০১৯, ১:২৯ এএম says : 0
    কোনো লাভ নেইই।
    Total Reply(0) Reply
  • মোঃসহেল মোঃসহেল ১৫ ডিসেম্বর, ২০১৯, ১:২৯ এএম says : 0
    ইমান খান হচ্ছে প্রকৃত মুসলিম নেতা। যার কারনে পাকিস্তাত দ্রুত এগিয়ে যাচ্ছে। যিনি সারা বিস্বেরর মুসলমানদেন নেতা। আল্লাহ উনাকে নেক হায়াত দান করুক। আমিন
    Total Reply(0) Reply
  • Abdul Alim Emon ১৫ ডিসেম্বর, ২০১৯, ১:৩০ এএম says : 0
    একদিনের সফরে পাক প্রাধানমন্ত্রী ইমরান খান এখন সৌদি আরবে !! শিরোনামটা এমন হলে কমন হয়ে যায় কারন প্রতি মাসে বা কোন সম্যসায় পড়লেই ইমরান খান সৌদির দারস্ত হোন ! তবে, আজ যদি বলি কুয়ালালামপুর সামিট যোগদান করার আগে সৌদি আরবে ইমরান খান। তাহলে কুয়ালালামপুর সামিট নিয়ে যাদের লাফালাফি তারা আবাক হবেন ! জ্বী হ্যাঁ, ১৮ - ২১ ডিসেম্বর কুয়ালালামপুর সামিট-২০১৯ অনুষ্ঠিত হবে আর সেজন্যই ইমরান খান শাহাজাদা মোহাম্মদ বিন সালমানের দরবারে হাজির হয়েছেন।
    Total Reply(0) Reply
  • Abdullah Al Mamun ১৫ ডিসেম্বর, ২০১৯, ১:৩১ এএম says : 0
    ইমরান খানের সৌদি রাজপরিবারের নব্য ফেরাউনদের কাছে যাওয়া অপেক্ষা নরেন্দ্র মোদির কাছে দেওয়া উত্তম মনে করি, কারন চতুর্দিক বিবেচনায় বর্তমান পৃথিবীতে ইসলামের সবথেকে বড় ক্ষতিকর সৌদি রাজপরিবার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ