Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি

ভারতের এনআরসি ও সিএবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ভারতে জাতীয় নাগরিকপঞ্জী (এনআরসি)এবং সংশোধিত নাগরিকত্ব আইন (সিএবি) বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য ‘হুমকি’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি নাগরিকত্ব আইনকে ‘সা¤প্রদায়িক’ আখ্যা দিয়ে বলেন, উদারপন্থি গণতান্ত্রিক রাজনীতির যে বিষয়গুলো ছিল, সে বিষয়গুলো এবং অসা¤প্রদায়িক রাজনীতিকে ধ্বংস করে দিয়ে সা¤প্রদায়িক রাজনীতি প্রতিষ্ঠা করবার জন্য ভারত এটা করেছে। গতকাল (শনিবার) সকালে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মিরপুরে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকের প্রশ্নে এসব কথা বলেন বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, প্রথম থেকেই বলে আসছি এটা নিয়ে আমরা উদ্বিগ্ন। আমরা এটাকে আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য হুমকি বলে মনে করছি। আজকে যে অবস্থার তৈরি হয়েছে এই অবস্থাটা বাংলাদেশে শুধু নয়, সমগ্র উপমহাদেশে একটি অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করবে, সংঘাতের সৃষ্টি করবে। তিনি বলেন, আজকে আমরা একটা গণতন্ত্রবিহীন, গণতন্ত্রের অধিকারবিহীন একটি অবস্থার মধ্যে আছি। আমাদের নেত্রী কারাগারে, মিথ্যা মামলায় যখন আমাদের হাজার হাজার নেতাকর্মী কারাগারে। মিথ্যা মামলা দিয়ে গণতান্ত্রিক দলগুলোকে স্তব্ধ করে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

বিএনপিকে নির্মূল করার চেষ্টা হচ্ছে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, আজকে সবচেয়ে বড় প্রয়োজন সমস্ত জাতির ঐক্য। জাতিকে ঐক্যবদ্ধ করে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্যে সংগ্রাম করতে হবে, লড়াই করতে হবে। শহীদ বুদ্ধিজীবীদের পথ অনুসরণ করে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, আজকে এই দিনে আমাদের শহীদ বুদ্ধিজীবীদের পথ অনুসরণ করে দেশের স্বাধীনতাকে রক্ষা করবার জন্যে, দেশের সার্বভৌমত্বকে রক্ষা করবার জন্যে, গণতন্ত্রকে ফিরিয়ে আনবার জন্যে আমরা আমাদের সংগ্রামের গতি আরও বাড়াব। সংগ্রামকে আরও বেগবান করব। ইনশাল্লাহ জনগণকে সঙ্গে নিয়ে আমরা বিজয় অর্জন করব।

এসময় মির্জা ফখরুলের সাথে আরও উপস্থিত ছিলেন- স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, বেগম সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুস সালাম, আমানউল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব-উন-নবী খান সোহেল, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, বিএনপি নেতা কামরুজ্জামান রতন, আমিরুল ইসলাম খান আলীম, ডা. রফিকুল ইসলাম বাচ্চু, ডা. আব্দুস সালাম, প্রফেসর আমিনুল ইসলাম, কাজী আবুল বাশার, নাজিম উদ্দিন আলম, খন্দকার মারুফ হোসেন। অঙ্গসংগঠনের আনোয়ার হোসেন, আহসান উল্লাহ হাসান, সুলতান সালাউদ্দিন টুকু, মামুন হাসান, শফিউল বারী বাবু, গোলাম সারোয়ার, সাইফুল ইসলাম ফিরোজ, সুলতানা আহমেদ, এসএম জাহাঙ্গীর হোসেন, জগলুল হাসান পাপেল, ফজলুর রহমান খোকন প্রমুখ। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ