Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

ওমর আল-বশিরের দুই বছরের জেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৯, ১২:৩২ পিএম

সুদানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে আর্থিক দুর্নীতি সংক্রান্ত এক মামলায় দোষী সাব্যস্ত করে দু’বছরের কারাদন্ড দেয়া হয়েছে। শনিবার রাজধানী খার্তুমের একটি আদালতে রায় ঘোষণার সময় তার সমর্থকরা বিক্ষোভ করেছেন। খবর- এএফপি
শনিবার (১৫ ডিসেম্বর) রায় ঘোষণার পর ওমর-আল-বশির কাঠগড়ায় নিশ্চুপ দাঁড়িয়ে ছিলেন। এ সময় তিনি সুদানের ঐতিহ্যবাহী পোশাক পরিহিত ছিলেন।
১৯৮৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসার দীর্ঘ ত্রিশ বছর সুদান শাসন করেন ওমর-আল-বশির। এপ্রিলে গণবিক্ষোভে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে রাজধানীর খার্তুমে কোবার কারাগারে ছিলেন তিনি।
ক্ষমতাচ্যুত হওয়ার পর নিজ বাসা থেকে গ্রেফতার হন ওমর-আল-বশির। ওই সময় তার বাসা থেকে ১৩ কোটি মার্কিন ডলারের সমমূল্যের সুদানি পাউন্ড পাওয়া যায়। এগুলোর উৎস বিষয়ে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল।
৭৫ বছর বয়সী সাবেক এ প্রেসিডেন্টের বিরুদ্ধে বর্তমানে আর্থিক অনিয়ম, দুর্নীতি ও হত্যার অভিযোগে আদালতে বিভিন্ন মামলার শুনানি চলছে।
প্রসঙ্গত, ১৯৮৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় এসে দীর্ঘ ত্রিশ বছর সুদান শাসন করেন সাবেক এ সেনা শাসক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুদান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ