Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার , ২১ জানুয়ারী ২০২০, ০৭ মাঘ ১৪২৬, ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

মার্কিন নিষেধাজ্ঞার পাল্টা জবাব দিতে প্রস্তুত তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৯, ৫:৪০ পিএম

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কারণে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করলে পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করতে প্রস্তুত রয়েছে তুরস্ক। শনিবার (১৫ডিসেম্বর) কাতারের রাজধানী দোহায় এক সম্মেলনে তুর্কী পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু এই তথ্য জানিয়ে বলেছেন, আকাশসীমার নিরাপত্তার জন্য রাশিয়ার এই প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্কের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

তুরস্কের অবস্থান পরিষ্কার করে পররাষ্ট্রমন্ত্রী জানান, নিজেদের আকাশসীমা রক্ষা করতে তুরস্ক প্রতিশ্রুতিশীল। কোনো পরিস্থিতিতেই তারা এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনা নিয়ে রাশিয়ার সঙ্গে করা চুক্তি বাতিল করবে না।

এর আগে যুক্তরাষ্ট্র ও বিভিন্ন মিত্র দেশের কাছ থেকে অস্ত্র কিনলেও সেগুলো কাজে দিচ্ছে না বলে মন্তব্য করেন চাভুসোগলু। আর তাই, রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র কেনার সিদ্ধান্ত নিয়েছে দেশটি। তিনি বলেন, নিষেধাজ্ঞা আর হুমকির ভাষা কখনো কাজ করে না। কিন্তু নিষেধাজ্ঞা আরোপ করা হলে তুরস্কও একইভাবে তার জবাব দেবে।

রাশিয়ার কাছ থেকে এই বিশেষ ধরনের ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র কেনা নিয়ে ন্যাটোর সদস্য তুরস্কের প্রতি নাখোশ সামরিক জোটটির প্রভাবশালী সদস্য যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র তুরস্কের এ ধরনের আচরণকে ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থার পরিপন্থি ও নিজস্ব এফ-৩৫ যুদ্ধবিমানের জন্য হুমকি হিসেবে উল্লেখ করেছে।

চলতি সপ্তাহে রাশিয়ার সঙ্গে তুরস্কের অস্ত্র কেনা চুক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত একটি প্রস্তাব পাস করেছে মার্কিন সিনেট। মার্কিন সিনেটের এ পদক্ষেপের নিন্দা জানিয়েছে তুরস্ক। তবে, এখন পর্যন্ত ট্রাম্প প্রশাসন তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেনি, যদিও রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনার ওপর নিষেধাজ্ঞা জারি করে ২০১৭ সালে একটি আইন পাস করা হয়েছে। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন