Inqilab Logo

ঢাকা, শুক্রবার , ২৪ জানুয়ারী ২০২০, ১০ মাঘ ১৪২৬, ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

স্বাস্থ্য খাতে চরম উন্নয়ন হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৯, ৬:০৪ পিএম

‘স্বাস্থ্য খাতে চরম উন্নয়ন হয়েছে। বিশেষ করে প্রাইমারি হেলথ কেয়ার স্বাস্থ্যখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিভিন্ন জেলা, উপজেলার হাসপাতালগুলোর শয্যা সংখ্যা বাড়ানো হয়েছে। কিছুদিন আগেই ডাক্তার নিয়োগ দেওয়া হয়েছে। তাছাড়াও আটটি বিভাগে কিডনি হাসপাতাল করা হবে।
এছাড়া একনেক সভায় প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় থাকা হার্টের ও ক্যানসার চিকিৎসার জন্য হাসপাতাল নির্মাণ করা হবে।’-স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেছেন।

আজ রবিবার (১৫ ডিসেম্বর) দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘ট্রান্স ফ্যাট নির্মূল করি, হৃদরোগের ঝুঁকি কমায়’ শীর্ষক আলোচনা ও অ্যাডভোকেসি ক্যাম্পেইন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ সময় ৩০ শতাংশ লোক হার্টের অসুখে মারা যান উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘দেশে প্রায় ৮ থেকে ৯ লাখ অর্থাৎ ৬৫ শতাংশ মানুষ মারা যান নন-কমিউনিকেবল ডিজিজে। আর হার্টের অসুখ নন-কমিউনিকেবল ডিজিজ এর মধ্যে অন্যতম। এই ৬৫ শতাংশের মধ্যে ৩০ শতাংশ লোক হার্টের অসুখের কারণে মারা যান।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নন-কমিউনিকেবল ডিজিজ এর মধ্যে হার্টের অসুখ মানুষের বৃদ্ধি পাওয়ার অন্যতম কারণ খাদ্যে ট্রান্স ফ্যাট থাকা। এর বাইরে ধূমপান, খাবারে অতিরিক্ত লবণ খাওয়া, ব্লাড প্রেসার, কায়িক পরিশ্রম কম করা ও পরিবেশ দূষিত হচ্ছে সেটিও একটি কারণ । ব্লাডে কোলেস্টেরল থাকার কারণেও হার্টের অসুখ বাড়ছে।

হার্টের অসুখ দূর করার প্রসঙ্গে মন্ত্রী বলেন, সর্বোপরি আমাদের সচেতনতা বাড়াতে হবে। সাধারণ মানুষকে জানাতে হবে কোন কোন খাদ্যে ট্রান্স ফ্যাট থাকে।যেসব খাদ্যে এই ট্রান্স ফ্যাট থাকে সেসব খাবার পরিহার করতে হবে এবং কোন খাদ্যে ট্রান্স ফ্যাট নেই সেই খাবার মানুষ গ্রহণ করবে তা জানাতে হবে।

স্বাস্থমন্ত্রী আরও বলেন, তবে শুধু স্বাস্থ্য মন্ত্রণালয়ের একার পক্ষে এটি নিয়ন্ত্রণে আনা সম্ভব নয় ।এর সঙ্গে খাদ্য, কৃষি ও পরিবেশ মন্ত্রণালয় জড়িত তাই সকলের সমন্বয়ে এটি মোকাবিলা করতে হবে।

আলোচনা অনুষ্ঠান শেষে ট্রান্স ফ্যাট নির্মূলে কমে যাবে হৃদরোগের মৃত্যুঝুঁকি এর অ্যাডভোকেসি ক্যাম্পেইন উদ্বোধন করা হয়।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার অবসরপ্রাপ্ত আব্দুল মালিক এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বিএসটিআইয়ের মহাপরিচালক মোয়াজ্জেম হোসেন, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পরিচালক সৈয়দা সারোয়ার জাহান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত মহাপরিচালক ডা. এ. এইচ. এম এনায়েত হোসেন সহ আরও অনেকে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ