Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

মৌসুমের প্রথম ম্যাচে আবাহনী-পুলিশ মুখোমুখি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৯, ৯:১১ পিএম

টিভিএস ফেডারেশন কাপ দিয়ে বুধবার শুরু হচ্ছে ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম। এবারের ফেডারেশন কাপে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ১৩টি ক্লাব অংশ নিচ্ছে। দলগুলো চার গ্রুপে ভাগ হয়ে খেলবে ফেডারেশন কাপে। গত শুক্রবার গ্রুপিং শেষে টুর্নামেন্টে অংশগ্রহণকারীরা পেয়ে গেছে নিজেদের প্রতিপক্ষ। ফিকশ্চার অনুযায়ী মৌসুমের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ফেডারেশন কাপের বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড ও বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ থেকে উঠে আসা নবাগত বাংলাদেশ পুলিশ ফুটবল ক্লাব। বুধবার বিকেল ৪ টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। ফেডারেশন কাপের উদ্বোধনী দিন একটি ম্যাচই অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন মাঠে নামবে চার দল। বৃহস্পতিবার দিনের প্রথম ম্যাচে সাইফ স্পোর্টি ক্লাব মোকাবেলা করবে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটিকে। বিকেল সাড়ে ৩টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। একই ভেন্যুতে সন্ধ্যা সোয়া ৫টায় দিনের দ্বিতীয় ম্যাচে বিপিএলের নতুন চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের প্রতিপক্ষ ব্রাদার্স ইউনিয়ন ক্লাব।

এবারের ফেডারেশন কাপ ঢাকা আবাহনীর জন্য শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ। গত বছর ঘটনাবহুল ফাইনালে বসুন্ধরা কিংসকে ১-৩ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো ফেডারেশন কাপে হ্যাটট্রিক শিরোপা জিতেছিল আবাহনী। এর আগে ১৯৯৭, ’৯৯ ও ২০০ সালে টানা তিনবার শিরোপা জেতে আকাশী হলুদ শিবির। সেই সঙ্গে ফেডারেশন কাপের ট্রফি জয়ে দীর্ঘদিন শীর্ষে থাকা মোহামেডানকেও ছিটকে ফেলে আকাশি-হলুদরা। এখন পর্যন্ত ঢাকা আবাহনী ফেডারেশন কাপ জিতেছে ১১ বার এবং মোহামেডান ১০ বার।

টিভিএস ফেডারেশন কাপের ‘এ’ গ্রুপে খেলছে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী, বাংলাদেশ পুলিশ ও আরামবাগ ক্রীড়া সংঘ। ‘বি’ গ্রুপে আছে বসুন্ধরা কিংস, চট্টগ্রাম আবাহনৗ ও ব্রাদার্স ইউনিয়ন। ‘সি’ গ্রুপের দলগুলো হচ্ছে- সাইফ স্পোর্টিং, শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও রহমতগঞ্জ এবং ‘ডি-’ গ্রুপে খেলবে শেখ রাসেল ক্রীড়া চক্র, মুক্তিযোদ্ধা সংসদ, মোহামেডান স্পোর্টিং ক্লাব ও উত্তর বারিধারা ক্লাব। প্রত্যেক গ্রুপের শীর্ষ দুই দল খেলবে কোয়ার্টার ফাইনালে। ১ ও ২ জানুয়ারি টুর্নামেন্টের দু’টি সেমিফাইনাল এবং ৪ জানুয়ারি ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। ফেডারেশন কাপের চ্যাম্পিয়নরা পাবে পাঁচ লাখ ও রানার্সআপ দলকে দেয়া হবে তিন লাখ টাকা প্রাইজমানি। এছাড়া প্রত্যেকটি দল অংশগ্রহণ ফি বাবদ পাবে এক লাখ টাকা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৫ নভেম্বর, ২০২০
১৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন