Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

উইঘুরে মুসলিম নির্যাতনে টুইট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

উইঘুর মুসলিমদের ওপর চীনের অমানবিক নির্যাতনে মুসলিম উম্মাহর নীরবতায় হতাশ হয়েছেন তুর্কি বংশোদ্ভ‚ত সাবেক জার্মান ফুটবলার মেসুত ওজিল। উইঘুর মুসলিমদের রক্ষায় মুসলিম উম্মাহর কোনো ভ‚মিকা না দেখে অবাক হয়েছেন তিনি। গত ১৩ ডিসেম্বর নিজের টুইটার অ্যাকাউন্টে সেই হতাশা ও ক্ষোভের কথা প্রকাশ করেছেন ওজিল। টুইটারে প‚র্ব তুর্কিস্তানকে মুসলিম উম্মাহর ‘রক্তের মিনার’ আখ্যা দিয়েছেন এই আর্সেনাল সুপারস্টার। পাশাপাশি উইঘুর মুসলিমদের ধর্ম পালন না করতে চীনের ভ‚মিকার কঠোর বিরোধিতা করেছেন তিনি। ওজিল তার পোস্টে চীনের উইঘুর মুসলিমদের ‘নির্যাতনের প্রতিরোধকারী যোদ্ধা’ বলে প্রশংসা করেন এবং চীনের কর্তৃপক্ষ ও উইঘুরদের পক্ষ না নেয়া মুসলিমদের সমালোচনা করেন। পশ্চিমা গণমাধ্যমসম‚হ উইঘুর মুসলিমদের ওপর চীনের অমানবিক নির্যাতনের চিত্র তুলে ধরার পরও ইসলামি বিশ্ব এ নিয়ে ভাবছে না, কোনো প্রতিবাদও জানাচ্ছে না। মুসলিমবিশ্বের এই নীরবতা তাকে অবাক করছে বলে জানান জার্মানি দলের সাবেক এ ফুটবলার। টুইটে তিনি লিখেছেন, ‘প‚র্ব তুর্কিস্তানে কোরআন আগুনে জ্বালানো হচ্ছে, মসজিদে তালা দেয়া হচ্ছে, মাদ্রাসা বন্ধ করে দেয়া হচ্ছে, একে একে হত্যা করা হচ্ছে ওলামায়ে কেরামকে এবং যুবকদের বন্দি করে দাসত্বের জীবনের সম্মুখীন করা হচ্ছে। ’ এর পরও মুসলিম বিশ্বের নীরবতায় অবাক মেসুত ওজিল। উইঘুর মুসলিমদের ওপর চীনাদের নির্যাতনের বর্ণনা দিয়ে তিনি বলেন, মুসলিম ঘর থেকে পুরুষদের সেনাছাউনিতে বন্দি করে রেখে প্রতিটি পরিবারের অন্তত একটি মেয়েকে জোরজবরদস্তি করে বিয়ে দেয়া হচ্ছে একজন কমিউনিস্ট পুরুষের সঙ্গে। প্রতিটি পরিবারেই একজন কমিউনিস্ট এই মিশন বাস্তবায়ন করছে চীন সরকার। টুইটার।



 

Show all comments
  • Md.shalahuddin ১৬ ডিসেম্বর, ২০১৯, ৭:৩৪ এএম says : 0
    কমিউনিষ্ট চীনের পণ্য ছাড়া ইসলামী বিশ্ব চলে না। তাই মনে হয় এরা স্বধর্মীয় লোকজনের হত্যায় নিরব রয়েছেন। মুসলিম ব্যবসায়ীদের উচিত চীনা সফর বন্ধ করা। পাকিস্তানের ভালো বন্ধু চীন। তাহলে পাকিস্তান কে চীনাদের অপকর্মের প্রতিবাদ জানানো দরকার।
    Total Reply(0) Reply
  • Md. Humyun Kabir ১৬ ডিসেম্বর, ২০১৯, ১০:০৯ এএম says : 0
    At once closed it,and steps taken against of Chaina.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ