Inqilab Logo

ঢাকা, বুধবার , ২২ জানুয়ারী ২০২০, ০৮ মাঘ ১৪২৬, ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আরো ৩ মাস বন্দি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহকে আরও ৩ মাস গৃহবন্দী থাকতে হবে। ভারতের কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে দুর্ভাগ্যজনক এবং অগণতান্ত্রিক আখ্যা দিয়েছে তার দল।
টুইটারে নিন্দা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি লিখেছেন, ‘এটা অত্যন্ত দুঃখের বিষয়। আমাদের মতো গণতান্ত্রিক দেশে এসব হচ্ছে! অগণতান্ত্রিক পদক্ষেপ।’

আলোচিত এই নেতা তিনবার জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী হয়েছেন। ন্যাশনাল কনফারেন্স থেকে পাঁচবার সংসদ সদস্যও নির্বাচিত হয়েছেন। তিনি এই মুহূর্তে লোকসভার সদস্য।
গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর ফারুক আবদুল্লাহকে বন্দি করা হয়। তারপর ১৭ আগস্ট তার উপর জননিরাপত্তা আইন প্রয়োগ করে বিজেপি সরকার। এই আইনের আওতায় বিনা বিচারে দুই বছর পর্যন্ত কাউকে আটক রাখা যায়।
শুধুমাত্র ফারুক আবদুল্লাহ নন, গত ৫ আগস্ট থেকে উপত্যকায় বন্দি রয়েছেন সেখানকার আরও দুই সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতি। সূত্র : টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন