Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী

ভারতে এনআরসি অশান্তি থামার লক্ষণ নেই, ক্রমেই জোরদার হচ্ছে ছাত্র আন্দোলন

দক্ষিণ-পশ্চিম সীমান্ত থেকে বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৯, ২:১৮ পিএম

ভারতে দৈনিক আনান্দবাজার খবর দিয়েছে, এনআরসি অশান্তি থামার কোনও লক্ষণ নেই। সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে রাজধানীর আন্দোলন ক্রমশই আরও জমাট বাঁধছে। জামিয়া মিলিয়ার প্রতিবাদী ছাত্রছাত্রীদের পাশে এসে দাঁড়াচ্ছেন জেএনইউ-এর ছাত্ররা। সম্পত্তি নষ্টের অভিযোগে জামিয়ার দুই ছাত্রর বিরুদ্ধে এফআইআর করেছে দিল্লি পুলিশ। অশান্তি এড়াতে এদিনও মথুরাপুর অঞ্চলে গাডী চলাচল বন্ধ রাখছে দিল্লির ট্রাফিক পুলিশ।

বৃহস্পতিবার থেকেই আন্দোলনরত জামিয়া মিলিয়ার ছাত্রছাত্রীরা রাতারাতি পাশে পেয়ে গিয়েছেন সারা দেশের অন্যান্য বহু বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের। রাতের অন্ধকারে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশি জুলুমের ঘটনার নিন্দায় সরব গোটা দেশের ছাত্রসমাজ। আইআইটি বোম্বে, জেএনইউ, যাদবপুর, পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা মধ্যরাতেই পথে নেমেছেন পাশে থাকার বার্তা নিয়ে।
জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের চিফ প্রোক্টর ওয়াসিম আহমেদ খানের অভিযোগ, রবিবার রাতে দিল্লি পুলিশ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রবেশ করে। ছাত্রদের নির্বিচারে মারধর করা হয় বলে অভিযোগ। আহত ছাত্রদের হাসপাতালে ভর্তি করতে হয়। আটক করা হয় ১০০ জনের বেশি ছাত্রছাত্রীকে। ছাত্রছাত্রীদের মুক্তির দাবিতে সরব বহু নাগরিক দিল্লি পুলিশের সদর দফতর ঘেরাও করেন। ঘটনার আঁচ পড়ে উত্তরপ্রদেশের আলিগড় বিশ্ববিদ্যালয়েও। সেখানেও ছাত্র-পুলিশের সংঘর্ষ বাধে। সংবাদসংস্থা সূত্রে খবর, আলিগড়ে ৩০ জন ছাত্র ও ১০ জন পুলিশ কর্মী আহত হয়েছেন। আলিগড় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগামী ৫ জানুয়ারি পর্যন্ত ক্যাম্পাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। রবিবার রাতে পুলিশ বনাম ছাত্র খন্ডযুদ্ধ বাধে পটনা বিশ্ববিদ্যালয়েও। পটনায় গুজব রুখতে ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



 

Show all comments
  • Abdus sobhan ১৬ ডিসেম্বর, ২০১৯, ৩:৫৭ পিএম says : 0
    আললাহ তুমি মুসলমানদের রক্ষা কর
    Total Reply(0) Reply
  • Asraful islam ১৮ ডিসেম্বর, ২০১৯, ৭:২৫ এএম says : 0
    আল্লাহ জালিমের জুলুম থেকে মাজলুমদেরকে হেফাযত করুন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন