Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্যাকটাস থেকে তৈরি ‘চামড়া’, বদলে যাবে পৃথিবী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৯, ৫:১৭ পিএম

চামড়ার জন্য এখন থেকে আর পশু হত্যা করতে হবে না। কোন রাসায়নিক ব্যবহার ছাড়াই উদ্ভিদ থেকে তৈরি হবে কৃত্রিম চামড়া। ফলে খরচও কমে যাবে, আবার পরিবেশেরও কোন ক্ষতি হবে না।

মেক্সিকোর দুই গবেষক ফনিমনসা জাতীয় ক্যাকটাস থেকে তৈরি করে ফেলেছেন এমনই এক চামড়া, যা থেকে তৈরি করা যাবে ব্যাগ, জুতা, জ্যাকেট। এই চামড়ার নাম দেয়া হয়েছে ‘ডেসার্টো’। তাদের দাবি, এটি তৈরির ক্ষেত্রে কোনও ক্ষতিকর রাসায়নিকও ব্যবহার করতে হয়নি।

পশুর শরীর থেকে চামড়া সংগ্রহ করার পর সেগুলি ব্যবহারযোগ্য করে তুলতে প্রায় ২৫০ রকমের দ্রব্য ব্যবহার করা হয়। এই দ্রব্যগুলির মধ্যে রয়েছে, ফর্মালডিহাইড, সায়ানাইড, আর্সেনিক ও ক্রোমিয়ামের মতো পদার্থ। ফলে এগুলি শরীরের পাশাপাশি পরিবেশেরও ক্ষতি করে। এমন কি পানিতে মিশে তাকেও দূষিত করে।

অ্যান্ড্রি-এন এল-পেজ ভেলার্ডে এবং মার্টে সি-জারেজ নামে এই দুই মেক্সিকান যুবকের দাবি, এই নিরামিষ চামড়া যে কোনও কোম্পানি আসবাবপত্র ও গাড়ির কভার, পোশাক তৈরিতে ব্যবহার করা যাবে। এই চামড়া থেকে তৈরি দ্রব্য অন্তত ১০ বছর টিকবে। শুধু তাই নয় এই চামড়া ফ্লেক্সিবলও। ফলে সব দিক থেকেই এটি পশুর চামড়ার তৈরি দ্রব্যের মতোই লাগবে। আর এগুলি পরিবেশ বান্ধব। ফলে ব্যবহারের পর এই চামড়ার তৈরি দ্রব্য ফেলে দিলে মাটির সঙ্গে মিশে যাবে।

ভেলার্দে জানিয়েছেন, কয়েক বছর আগে এমন চামড়ার মতো দ্রব্য তৈরির কথা তাদের মাথায় আসে। আর সে কাজে এই ধরনের ক্যাকটাস বেছে নেয়ার কারণ হল, এগুলি বেড়ে ওঠার জন্য খুব কম পানি লাগে। আর গোটা মেক্সিকো জুড়েই এই ক্যাকটাস পাওয়া যায়।

যে কোম্পানি এই চামড়া ব্যবহার করবে, তাদের কারখানায় প্রায় ২০ শতাংশ পানি কম লাগবে বলেও দাবি করেছেন ভেলার্দে। এই চামড়া প্লাস্টিকের ব্যবহার ৩২ থেকে ৪২ শতাংশ কমিয়ে দেবে বলেও দাবি করেছেন তিনি।

এখনই এই চামড়া থেকে প্রচুর পরিমাণে পরিধানযোগ্য দ্রব্য তৈরি হচ্ছে বলেও দাবি করেছেন বেলার্দে। বিভিন্ন কোম্পানিই এই নিরামিষ চামড়া ব্যবহারে উদ্যোগী হয়েছেন। এমনকি জানা যাচ্ছে, বিখ্যাত পোর্সে কোম্পানি তাদের নতুন ‘টাইক্যান’ ইলেকট্রিক গাড়িতে ক্রেতারা চাইলে এই চামড়া ব্যবহার করা হচ্ছে। সূত্র: মর্ডান ফার্মার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্ভাবন

১৮ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ