Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকা-খুলনা বিভাগে গুঁড়ি বৃষ্টির আভাস

তাপমাত্রা বেশি পৌষে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ঋতুচক্রে পঞ্জিকার হিসাবে পৌষ মাসের ‘শীতকাল’ দুই দিন পার হলো। তবে দেশের অধিকাংশ জেলায় ‘স্বাভাবিক’ শীতের কামড় তেমন নেই। আবহাওয়া বিভাগের রেকর্ড অনুসারে, গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১২.২ ডিগ্রি সেলসিয়াস। সেখানে গেল সপ্তাহে, অগ্রহায়ণ মাসে কয়েক দফায় পারদ ৮ ডিগ্রির নিচে নেমে যায়। সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৯.৪ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ২৬.২ এবং সর্বনিম্ন ১৮ ডিগ্রি সে.।

প্রায় সমগ্র দেশে পৌষের রাতের তাপমাত্রার পারদ স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশিই রয়েছে। তবে আবহাওয়া বিভাগ বলছে, আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা হ্রাসের সম্ভাবনা রয়েছে।
এদিকে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার মধ্যে দেশের উত্তরাঞ্চলে বিক্ষিপ্তভাবে শীত নামানো গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাত হয়েছে। রংপুর, সৈয়দপুর, দিনাজপুর, বদলগাছি ও তাড়াশে গতকাল হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ঝরেছে। এরফলে সেখানে আসছে কয়েকদিনে কনকনে শীতের প্রকোপ বাড়তে পারে।
আজ (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় বিক্ষিপ্তভাবে ‘শীত নামানো’ গুঁড়ি গুঁড়ি কিংবা হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

দেশের উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। এছাড়া দেশের অন্যত্র দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ