Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাতা পাওয়া মুক্তিযোদ্ধা এখন রাজাকার!

বাসদ নেত্রী ডা. মনীষা চক্রবর্ত্তীর স্ট্যাটাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

মুক্তিযোদ্ধা ভাতা নিয়মিত পাচ্ছেন বরিশালের অ্যাডভোকেট তপন কুমার চক্রবর্ত্তী। সরকারি গেজেটে মুক্তিযোদ্ধার তালিকায় তার নাম রয়েছে। তার মেয়ে বাসদ নেত্রী ডা. মনীষা চক্রবর্ত্তী এবার বরিশাল সিটি করপোরেশনে নির্বাচনের মেয়র প্রার্থী ছিলেন। নির্বাচনের দিন তিনি প্রকাশে ‘নৌকার ব্যালটে সিল মারা’ নিয়ে হৈচৈ ফেলে দিয়েছিলেন। দেশি-বিদেশি মিডিয়ায় সে খবর ফলাও করে প্রচার হয়। তারই বাবা মুক্তিযোদ্ধা তপন কুমারের নাম সদ্য ঘোষিত রাজাকার তালিকায় ৬৩ নম্বরে। ডা. মনীষা চক্রবর্ত্তীর দাদা মুক্তিযুদ্ধে শহীদ অ্যাডভোকেট সুধির কুমার চক্রবর্ত্তীর স্ত্রী উষা রানী চক্রবর্ত্তীর নাম রয়েছে রাজাকার তালিকায় এখন ৪৫ নম্বরে।

মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য বাসদ নেত্রী ডা. মনীষা চক্রবর্ত্তী মুক্তিযোদ্ধা বাবার নাম রাজাকারের তালিকায় থাকায় দুঃখ ও ক্ষোভ প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ কথা জানিয়েছেন। ডা. মনীষা চক্রবর্ত্তীর ফেসবুক স্ট্যাটাস ইনকিলাব পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো-
ডা. মনীষা চক্রবর্ত্তী লিখেছেন ‘মানুষের জন্য নিঃস্বার্থ কাজ করার পুরস্কার পেলাম আজ। ধন্যবাদ আওয়ামী লীগকে। সদ্য প্রকাশিত রাজাকারদের গেজেটে আমার বাবা এবং ঠাকুমার নাম প্রকাশিত হয়েছে। আমার বাবা অ্যাডভোকেট তপন কুমার চক্রবর্ত্তী একজন গেজেটেড মুক্তিযোদ্ধা। ক্রমিক নম্বর ১১২, পৃষ্ঠা ৪১১৩। তিনি নিয়মিত মুক্তিযোদ্ধা ভাতা পেয়ে থাকেন! আজ রাজাকারের তালিকায় তিনি ৬৩ নম্বর রাজাকার।

আমার ঠাকুরদা অ্যাডভোকেট সুধির কুমার চক্রবর্ত্তীকে পাকিস্তানি মিলিটারি বাহিনী বাসা থেকে ধরে নিয়ে গিয়ে হত্যা করে। তিনিও ভাতাপ্রাপ্ত মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃত। তার সহধর্মিণী আমার ঠাকুমা উষা রানী চক্রবর্ত্তীকে রাজাকারের তালিকায় ৪৫ নম্বরে অন্তর্ভুক্ত করা হয়েছে। শ্রমজীবী খেটে খাওয়া মানুষদের জন্য আমার রাজনীতি (বাসদ) করার খেসারত দিতে হচ্ছে আমার মুক্তিযোদ্ধা বাবাকে। ধন্যবাদ আওয়ামী লীগ সরকারকে।
আমার দল বাসদ আমাকে শিখিয়েছে অন্যায়ের কাছে মাথা নত না করাকে। মিছিল থেকে গ্রেফতার করে থানায় নির্যাতন করে ওরা বলেছিল যে, আন্দোলন যেন না করি, নির্বাচনে যেন অংশ না নিই। রাজি না হওয়ায় বিশেষ ক্ষমতা আইনে অজামিনযোগ্য মামলা দিয়ে জেলে প্রেরণ করেছে। আমরা জেল খেটেছি, নির্যাতন সহ্য করেছি কিন্তু অন্যায়ের কাছে মাথা নত করিনি।

ভয় দেখিয়ে বা বিপদে ফেলে আমাদের কিছু করা যাবে না। অভুক্ত, অর্ধভুক্ত গরিব খেটে খাওয়া মানুষ আছে আমাদের দলের সাথে। আছে অনেক শুভাকাক্সক্ষী। অতীতের মতো আজ এবং আগামীতে আপনাদের পাশে পাব সেই প্রত্যাশা ব্যক্ত করছি।’



 

Show all comments
  • Jakir Hossain Raju ১৭ ডিসেম্বর, ২০১৯, ১:২০ এএম says : 0
    যে দেশে একজন স্বাধীনতার ঘোশকের সহধর্মিণীকে শুধু মাএ রাজনৈতিক প্রতিহিংসার কারনে বন্দী করে রাখে সে দেশে এর চেয়ে কি আসা করা যায়।
    Total Reply(0) Reply
  • MD Ismail Hossain ১৭ ডিসেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
    কোনটা বিশ্বাস করব নিজেই বুঝতে পারতেছি না। এখন আমার নিজেরই মনে হইতেছে আমি কি বেঁচে আছি না মরে গেছি। রাজাকার হয়েছে মুক্তিযোদ্ধা আর মুক্তিযোদ্ধা এখন ফকির।
    Total Reply(0) Reply
  • Md Sham ১৭ ডিসেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
    আমাদের এলাকাতেই আছে,যে মারামারিতে গুলি খেয়ে মুক্তিযোদ্ধায় নাম লিখিয়েছে!!যার দুই ছেলে বর্তমানে মুক্তিযুদ্ধ কোটায় সরকারি চাকরি করেছে!!।
    Total Reply(0) Reply
  • Imran Hasan ১৭ ডিসেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
    ফরিদপুর বোয়ালমারী থানার দুর্গাপুর গ্রামের মান্নান মোল্লা সে একজন ভুয়া মুক্তিযোদ্ধা হয়েও ভাতা পায় তার এলাকায় এসে একজন দাপট দেখায় মুক্তিযুদ্ধা বলে
    Total Reply(0) Reply
  • শেখ শহিদুল ইসলাম ১৭ ডিসেম্বর, ২০১৯, ১:২২ এএম says : 0
    সত্যি কারের মুক্তি যুদ্ধার তালিকা হোক,প্রতিটা গ্রাম থেকে বাচাই করা হোক মুক্তি যুদ্ধা ও রাজাকার, তবেই পাবেন সত্যিকারের সম্মান ও রাজাকার পাবে ঘৃনা
    Total Reply(0) Reply
  • John Gomes ১৭ ডিসেম্বর, ২০১৯, ১:২৩ এএম says : 0
    এদেশে রাষ্ট্রের কর্মচারীরা কোটি কোটি টাকা ঘুষ খায়, রোহিঙ্গারা জাতীয় পরিচয় পত্র পায়, পাসপোর্ট পায়, রাজাকারেরা মুক্তিযাদ্ধা সনদ পায়, ভাতা পায় । জাতি হিসাবে এ বড়ই লজ্জার ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুক্তিযোদ্ধা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ