Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

জায়ান্টদের জয়ের রাতে ম্যানইউর হোঁটচ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালাদোর জোড়া গোলে ইতালিয়ান সিরি আ’তে টানা চতুর্থ ম্যাচে জয় পেয়েছে জুভেন্টাস। ফরাসি লিগ ওয়ানে দাপট দেখিয়েছে পিএসজিও। কিলিয়ান এমবাপের জোড়া গোলে পেয়েছে বড় জয়। লা লিগায় পিছিয়ে পড়েও শেষ মুহুর্তে করিম বেনজামার নৈপুন্যে হার ্এড়িয়েছে রিয়াল মাদ্রিদ। ইংলিশ প্রিমিয়ার লিগে সহজ জয় পেয়েছে ম্যানচেস্টার সিটিও। তবে জায়ান্টদের জয়ের রাতে হোঁটচ খেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড।

পরশু ঘরের মাঠে লিগে ৩-১ গোলে জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে জুভেন্টাস। রোনালদোর জোড়া গোল ছাড়াও তাদের আরেক গোলদাতা লিওনার্দো বোনুচ্চি। দুই ম্যাচ পর সিরি আ’তে জয়ের দেখা পেল বর্তমান চ্যাম্পিয়নরা।

ম্যাচের নবম মিনিটে দলকে এগিয়ে নেন রোনালদো। সতীর্থের উঁচু করে বাড়ানো বল ডি-বক্সের মুখে বুক দিয়ে নামিয়ে নিয়ন্ত্রণে রাখতে পারেননি দিবালা। প্রতিপক্ষের পা ঘুরে পেয়ে যান পর্তুগিজ ফরোয়ার্ড। প্রথম ছোঁয়ায় জোরালো কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নেন তিনি। ৩৭তম মিনিটে দ্বিতীয় গোলের দেখা পায় জুভরা। সতীর্থের রক্ষণচেরা পাস ডি-বক্সে পেয়ে প্রথম ছোঁয়ায় জোরালো শটে নিজের দ্বিতীয় গোলটি করেন রোনালদো। এই নিয়ে আসরে পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের গোল হলো ৯টি। মৌসুমে সব প্রতিযোগিতা মিলে ক্লাবের হয়ে তার মোট গোল হলো ১১টি। দ্বিতীয়ার্ধে যোগ করা সময়ের চতুর্থ মিনিটে উদিনেজের একমাত্র সান্ত¡নাসূচক গোলটি করেন আর্জেন্টাইন মিডফিল্ডার ইগনাসিও পুসেত্তো। ১৬ ম্যাচে ১২ জয় ও তিন ড্রয়ে ৩৯ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে জুভেন্টাস। এক ম্যাচ কম খেলা ইন্টারের পয়েন্ট ৩৮।

আরেক ম্যাচে কিলিয়ান এমবাপের জোড়া গোলে সাঁত এতিয়েনের মাঠে ৪-০ গোলে জিতে পিএসজি। অন্য গোল দুটি করেন দুই আর্জেন্টাইন মাউরো ইকার্দি ও লেয়ান্দ্রো পারেদেস। ফ্রান্সের শীর্ষ লিগে এটি পিএসজির টানা পঞ্চম জয়। এই জয়ে লিগে ১৭ ম্যাচে ১৪ জয়ে ৪২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে তারা। ৩৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে এক ম্যাচ বেশি খেলা মার্সেই।

লা লিগায় আগের দিন বার্সেলোনা পয়েন্ট হারানোয় রিয়াল মাদ্রিদের সামনে সুযোগ ছিল পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার। পারেনি তারা। উল্টো ভালেন্সিয়ার বিপক্ষে হারতে বসেছিল। তবে শেষ বাঁশি বাজার আগমুহূর্তের গোলে স্বস্তির এক পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে জিনেদিন জিদানের দল। মেস্তায়া স্টেডিয়ামে একই দিনে ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। কার্লোস সোলেরের গোলে রিয়াল পিছিয়ে পড়ার পর শেষ মুহূর্তে সমতা টানেন করিম বেনজেমা। এই নিয়ে টানা দুই ম্যাচে ভালেন্সিয়ার বিপক্ষে জয়হীন রইলো রিয়াল। সবশেষ দেখায় গত এপ্রিলে এই মাঠে ২-১ গোলে হেরেছিল জিদানের দল। দলের হার এড়ানো গোলে লিগের গোলদাতার তালিকায় আবারও শীর্ষে ফিরলেন বেনজেমা। তার ও মেসির গোল সমান ১২টি করে। পয়েন্টের হিসেবে আবারও বার্সেলোনাকে ধরে ফেলল রিয়াল। ১৬টি করে ম্যাচ খেলা দুদলের পয়েন্ট সমান ৩৫। তবে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে থেকেই আগামীকাল ক্লাসিকোয় চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হবে লিওনেল মেসিরা। ১৭ ম্যাচে ৩১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে সেভিয়া।

প্রিমিয়ার লিগে আর্সেনালের মাঠে বিরতির আগেই তিন গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া ম্যানচেস্টার সিটি আধিপত্য করল দ্বিতীয়ার্ধেও। পরে আর গোল না পেলেও অনায়াস জয় নিয়ে ফিরেছে পেপ গার্দিওলার দল। এমিরেটস স্টেডিয়ামে পরশু ৩-০ গোলে জিতে লিগে জয়ের পথে ফিরল সিটি। জোড়া গোল করেন কেভিন ডে ব্রুইনে। তাদের আরেক গোলদাতা রাহিম স্টার্লিং। ১৭ ম্যাচে ১১ জয় ও দুই ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে ম্যানচেস্টার সিটি। ৪ পয়েন্ট বেশি নিয়ে দুইয়ে আছে লেস্টার সিটি। অনেক এগিয়ে শীর্ষে থাকা লিভারপুলের পয়েন্ট ৪৯।

সব জায়ান্টদের আধিপত্যের দিনে ম্যানচেস্টার ইউনাইটেডকে তাদেরই মাঠে রুখে দিয়েছে এভারটন। ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচটি ১-১ ড্র হয়। ডিফেন্ডার ভিক্তর লিনদেলোভের আত্মঘাতী গোলে প্রথমার্ধে পিছিয়ে পড়ে ইউনাইটেড। দ্বিতীয়ার্ধে বদলি নেমে স্কোরলাইনে সমতা আনেন তরুণ ইংলিশ ফরোয়ার্ড ম্যাসন গ্রিনউড। ১৭ ম্যাচে ছয় জয় ও সাত ড্রয়ে ২৫ পয়েন্ট নিয়ে তালিকার ছয় নম্বরে ইউনাইটেড।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যানইউ

৭ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন