Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬, ০২ শাবান ১৪৪১ হিজরী

রাজাকারের তালিকায় নাম, আমি হতবাক: গোলাম আরিফ টিপু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ১১:০৫ এএম | আপডেট : ১২:৩১ পিএম, ১৭ ডিসেম্বর, ২০১৯

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের প্রকাশ করা ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকায় একুশে পদকপ্রাপ্ত ও ভাষাসৈনিক এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কৌঁসুলি গোলাম আরিফ টিপুর নাম নিয়ে তোলপাড় শুরু হয়েছে। রাজশাহী বিভাগের ৮৯ নম্বর তালিকায় (ক্রমিক নম্বর ৬০৬) টিপুসহ পাঁচজনের নাম রয়েছে।

গতকাল রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নথি পর্যালোচনা করে প্রথম ধাপে ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

প্রবীণ আইনজীবী, রাজনীতিবিদ, ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক গোলাম আরিফ টিপু ১৯৩১ সালের ২৮ আগস্ট চাঁপাইনবাবগঞ্জের কমলাকান্তপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ছয় বোন তিন ভাইয়ের মধ্যে টিপু বাবা-মার দ্বিতীয় সন্তান।

এর প্রতিক্রিয়ায় গোলাম আরিফ টিপু বলেন, 'নাগরিক হিসেবে আমি লজ্জিত, বিস্মিত, হতবাক। মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় কতটা তুচ্ছ-তাচ্ছিল্যের মধ্যে এই কাজটি করেছে তালিকা দেখলেই বুঝা যায়। এর থেকে প্রমাণিত হয় মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের কার্যক্রম যথাযথভাবে হচ্ছে না। যে কারণে এই ঘটনাটি ঘটেছে। যেভাবে আমার নাম দেওয়া হয়েছে, সেভাবে তো আমাকে পাওয়ার কথা না কোনোভাবেই।'



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ