Inqilab Logo

ঢাকা সোমবার, ০১ মার্চ ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭, ১৬ রজব ১৪৪২ হিজরী

জম্মু-কাশ্মীর নিয়ে ফের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ১১:০৯ এএম | আপডেট : ৩:৫১ পিএম, ১৭ ডিসেম্বর, ২০১৯

অধিকৃত জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে দ্বিতীয় বার রুদ্ধদ্বার বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্ট এই তথ্য জানা গেছে। ভারত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর বিষয়টি নিয়ে বৈঠকে বসার জন্য পাকিস্তানের হয়ে জাতিসংঘে তদ্বির করেছিল চীন। এ বারও আহ্বান জানিয়েছে চীন। সূত্রের খবর, সেই আহ্বানে সাড়া দিয়ে আজ মঙ্গলবার বৈঠকে বসতে চলেছে নিরাপত্তা পরিষদ।

অধিকৃত জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে গত ১২ ডিসেম্বর নিরাপত্তা পরিষদকে চিঠি লিখেছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। পাকিস্তানের সেই উদ্বেগকে সামনে রেখেই এ বারও নিরাপত্তা পরিষদের দ্বারস্থ হয়েছে চীন। নিরাপত্তা পরিষদের সদস্যদের লেখা চিঠিতে তারা জানিয়েছে, জম্মু-কাশ্মীর নিয়ে পাকিস্তানের উদ্বেগে তারা চিন্তিত। তাদের সেই উদ্বেগের কথাই বৈঠকে তুলে ধরতে চায় চীন।

জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে গত আগস্টেও এক দফা রুদ্ধদ্বার বৈঠক করেছিল পরিষদ। সে সময় পরিষদের বেশিরভাগ সদস্যই এক যোগে জানিয়ে দেন, এটা ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ইস্যু। দু’দেশই আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নিক। কিন্তু তারপরেও সমস্যা সমাধানে কোন উদ্যেগ নেয়নি ভারত। আন্তর্জাতিক মহলের উদ্বেগ ও আহ্বান সত্ত্বেও তারা কাশ্মীরে অবরোধ পুরোপুরি প্রত্যাহার ও যোগাযোগ ব্যবস্থা এখনও স্বাভাবিক করেনি। তাই ধারণা করা হচ্ছে এবারের বৈঠকে ভারতের উপর চাপ বাড়াতে কোন পদক্ষেপ নেয়া হতে পারে নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মির ইস্যু


আরও
আরও পড়ুন