Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

দেশে দেশে মাহে রমজান

প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

দিল্লী জামে মসজিদ চত্বরে পারিবারিক পরিবেশে ইফতার
ইনকিলাব ডেস্ক : সবাই ঘুমে বেঘোর। কিন্তু ঘুম ঢুলু ঢুলু চোখে পরিবারের বয়োজ্যেষ্ঠদের জন্য রাস্তায় ব্যস্ত পরিবারের গৃহিণী। রমজান মাসের প্রতিদিনের দৃশ্য এটি। গৃহিণী ব্যস্ত সাহারির জন্য রান্নায়। ফজরের সময় হবার আগেই সবার জন্য খাবার রান্না করতে হবে, বেড়ে বেড়ে সবাইকে পরিবেশন করতে হবে। চোখের সাথে চরম যুদ্ধ করে তাকে পরাভূত করতে না পারলে হয় খাবার তৈরি হবে না, নয় তো খাবার পুড়ে শেষ। না, তা হতে দেয়া যাবে না। এ ধরনের এক লড়াই করেই রমজানের প্রতিটি সুবহে সাদেক হয় গৃহিণীদের। তাদের প্রতিদান পরিবারের আর সবাই দেবে কী করে?
যারা সওম পালন করেন তাদের প্রতিদিন যেমন সাহারি গ্রহণ করতে হয় তেমনি সওম পূর্ণকরার জন্য ইফতার গ্রহণ করতে হয়। আর পারিবারিক পরিবেশে প্রতিদিন ইফতার করতে কে না চায়। তবে মাঝে মধ্যে কর্মব্যস্ততার কারণে অনেকের পরিবারের সাথে ইফতার করা হয়ে ওঠে না। আবার অনেকে পরিবার সদস্যদের নিয়ে বাইরে ভিন্ন পরিবেশেও ইফতার করে থাকেন। যেমন দেখা গেল দিল্লীর ঐতিহাসিক জামে মসজিদে। কেনাকাটায় পরিবার নিয়ে বেরিয়েছিলেন এই পরিবারটি। এরই মধ্যে ইফতারের সময় ঘনিয়ে আসায় উপায় না দেখে দিল্লী জামে মসজিদের বিশাল পূর্ব চত্বরেই ইফতারে বসে পড়লেন পরিবারের সদস্যরা। আর ছবিটি তুলেছেন ‘দি হিন্দু’র পক্ষে শিব কুমার পুষ্পাকর। সূত্র : দি হিন্দু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশে দেশে মাহে রমজান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ