Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

১৪১ বছর আগে তৈরি করা হয়েছিল এই ফ্রুট কেক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ৫:৫১ পিএম

আমেরিকার মিশিগানে থাকতেন ফিদেলিয়া ফোর্ড। ১৮৭৮-এ খ্রিস্টমাসের আগে একটি ফ্রুটকেক বানিয়েছিলেন তিনি। পারিবারিক প্রথা অনুসারে, খ্রিস্টমাসের সময় বানানো কেক খাওয়ার আগে এক বছর সংরক্ষণের জন্য রেখেছিলেন তিনি। কিন্তু সেই কেক আর খাওয়া হয়নি। ৬৫ বছর বয়সে মারা গিয়েছিলেন তিনি। তার পর থেকে বংশ পরম্পরায় শুধু হাত বদল হয়েছে এই কেকের। তৈরির ১৪১ বছর পর সম্প্রতি সেই কেককে সামনে আনলেন ফোর্ডেরই এক উত্তরসূরি।

বংশানুক্রমে সেই কেকের মালিক হয়েছিলেন ফিদেলিয়ার নাতির নাতি মর্গ্যান ফোর্ড। ২০১৩তে ৯৩ বছর বয়সে মারা যান তিনি। তার পর সেই কেকের দায়িত্ব যায় মর্গ্যানের মেয়ে জুলি রুটিংগারের হাতে। পরিবারের ঐতিহ্য বহন করা এই কেক নিয়ে তিনি এক আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, ‘আমার বাবা দামি সম্পত্তির মতো আগলে রাখত এটিকে। পরিবারে বিশেষ অনুষ্ঠানে দেখানো হত পূর্বপুরুষের তৈরি এই কেক। এই কেক ছিল বাবার গর্বের বিষয়।’

জুলি জানিয়েছেন, বর্তমানে কাচের পাত্রের মধ্যে রাখা হয় এই কেক। বাড়ির দেওয়ালে থাকা আলমারির উপরের তাকে এটিকে রাখেন তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিস্ময়কর

২৫ ফেব্রুয়ারি, ২০২০
৫ জানুয়ারি, ২০২০
১২ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ